VoiceBharat News IMG 20211206 151331

হুহু করে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। মহারাষ্ট্রে মিলল আরো ৭ জন ওমিক্রন সংক্রমিত রোগী। সন্ধান মিলেছে দিল্লীতেও!
কোভিড পরিস্থিতি যখন সবেমাত্র নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে ঠিক তখনি বিশ্বের বিপদ হয়ে দেখা দিয়েছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রন। এমনকি ভারতেও থাবা বসিয়েছে এই নতুন ভ্যারিয়ান্ট, সংখ্যাটা বেড়ে চলেছে।

VoiceBharat News 3f0019d70ca99760602ac64b19bd91d8da121


কর্ণাটকেই প্রথম ২ জনের শরীরে সন্ধান মিলেছিল করোনা ভ্যারিয়ান্ট ওমিক্রনের। তারপর গুজরাট, মহারাষ্ট্র ও দিল্লীতে খোঁজ মিলল আরো ১০ জনের।
গতকালই গুজরাট ও মহারাষ্ট্রে ওমিক্রন সংক্রমনের খবর পাওয়া যায়। গুজরাটের স্বাস্থ্যদপ্তর সূত্রে জানানো হয়েছে, ‘জিম্বাবোয়ে থেকে জামনগরে ফিরেছিল কয়েকজন বাসিন্দা। তাদের শরীরেই ওমিক্রনের হদিশ পাওয়া যায়’।


তারপরে মহারাষ্ট্রের পুণেতে ওমিক্রন ধরা পড়ে ৬ জনের। সংখ্যাটা বেড়ে হয়েছে ৮ জন।
কর্ণাটক, গুজরাট, মুম্বইয়ের পর এবার ধরা পড়ল দিল্লীতেও। কেজরিওয়াল সরকার পক্ষের বয়ান অনুযায়ী, ‘পূর্ব আফ্রিকার তানজানিয়া থেকে সফর সেরে ফিরে করোনা আক্রান্ত হয়ে পড়েছিল ১৭ জন। তার মধ্যে ৬ জন একই পরিবারেরর সদস্য। এই তানজানিয়া ফেরত যাত্রীদের মধ্যেই ১ জন গা ব্যথা ও জ্বরের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়। ৩৭ বছর বয়সী ওই ব্যক্তির দেহেই ওমিক্রনের সন্ধান মিলেছে। ওই ব্যক্তির সাথে সংশ্লিষ্ট বাকিদেরও পরীক্ষা চলছে।


এই মূহুর্তে ভারতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে মোট সংখ্যা দাঁড়ালো ১২ জন। ‘বিশ্বের ৩৮ টি দেশে খোঁজ পাওয়া গেছে ওমিক্রনের, যার মধ্যে শুধু ব্রিটেনেই আক্রান্তের সংখ্যা ৭৫’ — জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।
মৃত্যুর খবর না থাকলেও ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়াই প্রধান উদ্বেগের কারণ। এই পরিস্থিতিতে চিকিৎসকরা কঠোরভাবে কোভিড বিধি মেনে চলতে নির্দেশ দিয়েছেন।

VoiceBharat News prothomalo bangla 2021 11 c4ccaebc 0add 4721 a59e 2d0bf9cca272 1

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com