VoiceBharat News IMG 20211225 170618

সম্প্রতি হরিদ্বারে অনুষ্ঠিত ধর্ম সংসদের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এই ভিডিওতে নানারকম উস্কানিমূলক ধর্মীয় হিংসার মন্তব্য নিয়ে উত্তাল হয়ে উঠেছে উত্তরাখণ্ডের রাজনৈতিক মহল।

VoiceBharat News IMG 20211225 171044


১৭ থেকে ১৯ ডিসেম্বর এই দুদিনব্যাপী হরিদ্বারে অনুষ্ঠিত  ধর্ম সংসদে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে খুন করার হুমকি সহ একাধিক হিংসাত্মক মন্তব্য করা হয়েছে। দুজন বক্তা এই সভায় বক্তব্য রাখতে গিয়ে মনমোহন সিংকে হত্যার উল্লেখ এবং উত্তরাখণ্ডে বড়দিন উদযাপনের বিরদ্ধেও উস্কানিমূলক মন্তব্য করেছেন বলে জানা গিয়েছে। যদিও এই ভিডিও সংবাদ মাধ্যম দ্বারা যাচাইকৃত নয়।

তবে সোশ্যাল মাধ্যমে প্রচারিত ভিডিওতে শোনা গেছে বক্তা নিজেকে নাথুরাম গডসের সাথে তুলনা করে হিংসাত্মক বক্তব্য রেখেছেন। ‘উত্তরাখণ্ডে যে হোটেলে বড়দিন পালন হবে, সেখানেই ভাঙচুর করা হবে’ বলে আস্ফালন ছোঁড়া হয়েছে। ‘মুসলিম নিধনের জন্য তলোয়ার কাফি নয়, আরো উন্নতমানের অস্ত্র চাই।’ এই ধরনের বক্তব্যও প্রকাশ পেয়েছে বলে দাবি।

ইতিমধ্যে এই প্রসঙ্গে হরিদ্বার থানায় একটি এফআইআর দায়ের হয়েছে বলে জানান হরিদ্বার থানার ইনচার্জ রাকেশ সিংবলেছেন, জিতেন্দ্রনাথ নারায়ণ সিং-এর নামে জমা পড়েছে এই অভিযোগ। এই ব্যক্তি একজন ধর্মান্তরিত হিন্দু, যার পূর্বনাম ছিল ওয়াসিম রিজভি। উত্তরপ্রদেশের ওয়াকঅফ বোর্ডের সভাপতি এই ব্যক্তির নামেই আইপিসিক ১৫৩- র এ ধারায় মামলা রুজু করা হয়েছে। সত্যিই এই ব্যক্তি ওই ধরনের বক্তব্যের সাথে যুক্ত ছিলেন কিনা, খতিয়ে দেখছে হরিদ্বার পুলিশ।
গোটা বিষয় নিয়ে সরব হয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি স্পষ্টতই বলেছেন,’এই ধরনের ঘটনা সংবিধান বিরোধী। যারা এভাবে হিংসা ছড়াচ্ছেন, অবিলম্বে তাদের কঠোর শাস্তির’ দাবি তুলেছেন তিনি। একইসাথে ট্যুইটারে প্রিয়াঙ্কা গান্ধী লিখে জানান,”আমাদের শ্রদ্ধেয় প্রাক্তন প্রধানমন্ত্রীকে খুন করার এবং বিভিন্ন সম্প্রদায়ের মানুষের বিরুদ্ধে প্রকাশ্যে এই হিংসামূলক বার্তা যারা দিয়ে গেল তারা সহজে ছাড় পেয়ে যাবে, এটা লজ্জাজনক। ”

VoiceBharat News IMG 20211225 102742

উত্তরাখণ্ডের জনপ্রিয় কংগ্রেস নেতা হরিশ রাওয়াত জানিয়েছেন, ‘এব্যাপারে কংগ্রেস কী পদক্ষেপ নেবে তা দলীয় বৈঠকে স্থির করা হবে।’
পাশাপাশি উত্তরাখণ্ড পুলিশের ডিরেক্টর জেনারেল অশোক কুমার বলেন,”এমন হিংসাত্মক মন্তব্য কোনওভাবেই মেনে নেওয়া হবেনা। আমরা আইন অনুযায়ী তদন্ত করব।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com