কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’ ! বড় দুর্যোগের মুখে পড়তে চলেছে বাংলা

Current India Features Nature

বাংলার বুকে একের পর এক নিম্নচাপ ঘনিয়ে আসছে আর সেই ধারা বজায় রেখে ২৬ সেপ্টেম্বর থেকে জোড়া ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টিপাত আসতে চলেছে , এ খবর সত্য । কিন্তু দুর্যোগ এখানেই থেমে যাবে ভাবলে ভুল হবে । কারণ বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে । ‘গুলাব’ নামের এই ঘূর্ণিঝড় ধেয়ে আসছে বলে খবর যার নামকরণ করেছে পাকিস্তান ।

সূত্রের খবর , রবিবার উপকূলে আছড়ে পড়তে পারে এই ঝড় । যার প্রভাবে উপকূল এলাকায় ভারী বৃষ্টিপাত হতে পারে । এমনটাই খবর আলিপুর আবহাওয়া দফতর সূত্রে।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

যদিও এই ঘূর্ণিঝড়ে বাংলায় গভীর চিন্তার কারণ নেই বলেই মনে করা হচ্ছে । কারণ, এর গতিপথ রয়েছে ভুবনেশ্বর থেকে ভাইজ্যাকের দিকে । তাই কলকাতা বা তার সংলগ্ন এলাকায় ঝড় হওয়ার সম্ভাবনা নেই । তবে এর প্রভাবে রবিবার পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে । কলকাতা-সহ বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে খবর ।

আবহাওয়া দফতর সূত্রে খবর , গুলাব বর্তমানে গভীর নিম্নচাপে পরিণত । ক্রমশ তা আরো গভীর নিম্নচাপে পরিণত হবে এবং শেষে ঘূর্ণিঝড়ের আকারে উপকূলে আছড়ে পড়বে । তখন এর গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৮০-৯০ কিলোমিটার পর্যন্ত হবে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের ।

ফলে দুর্যোগ যে এই মাসে বাংলার পিছু ছাড়ছে না , সেটা স্পষ্ট। কারণ হাওয়া অফিস আগেই জানিয়ে রেখেছে, আগামী ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর জোড়া ঘূর্ণাবর্তের জেরে ভারী বৃষ্টি হতে চলেছে দক্ষিণবঙ্গে । ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আবহাওয়া দফতর প্রথম দু’দিন হলুদ ও শেষদিন কমলা সতর্কতা জারি করেছে । জানা যাচ্ছে , একটি সুস্পষ্ট নিম্নচাপ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই নিম্নচাপ আরো শক্তি বৃদ্ধি করবে ।

এই জোড়া ঘূর্ণাবর্তের ধাক্কায় ২৬ তারিখ থেকে প্রবল বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গের প্রায় ১০ টি জেলায় । ২৮ তারিখ পর্যন্ত বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে খবর , ২৬ তারিখ শুধুমাত্র পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে । বাকি জেলাগুলোয় হালকা বৃষ্টিপাত হতে পারে । কিন্তু ২৮ তারিখ মেদিনীপুরের পাশাপাশি দুই ২৪ পরগনা , বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম , হাওড়া, হুগলি, কলকাতায় অতিভারী বৃষ্টি হবে ।