আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

image solar strom

ধেয়ে সৌর ঝড়, বন্ধ হয়ে যেতে পারে বিদ্যুৎ, মোবাইল সিগনাল, জিপিএস!

Features Nature

পৃথিবীর দিকে ঘন্টায় ১৬ লাখ কিলো মিটার বেগে ধেয়ে আসছে সোলার স্টর্ম বা সৌর ঝড় , যদি এই ঝড় পৃথিবীতে আছড়ে পরে তবে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বিদ্যুৎ , টেলিযোগাযোগ , মোবাইল সিগনাল সিপিএস সহ আরো অনেক ব্যাবস্থা । অন্ধোকারে ডুবে যেতে পারে পৃথিবী ।

This image provided by NASA

স্পেস ওয়েদার ডট কম এর পক্ষ থেকে বলা হয়েছে সূর্যের মাঝখানে একটি ছিদ্রো তৈরি হয়েছে এবং সেই ছিদ্রো থেকেই বেরিয়ে আসছে এই ভয়ংকর ঝড় , এটি পৃথিবীর চুম্বক ক্ষেত্র বা ম্যাগনেটিক ফিন্ডকেউ ক্ষতিগ্রস্থ করতে পারে বলে ধারনা করছেন বিজ্ঞানীরা ।

তবে এই ঝড় কবে বা কখন পৃথিবীর কোন অংশে আঘাত আনবে তা এখনো জানা যায়নি । কয়েকদিন আগে আর্টলান্টিক মাহাসাগরে আছড়ে পরেছিল একটি সৌর ঝড় এবং তখন ওই এলাকার সকাল রেডিও সিগনাল বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল ।

Sun

এর আগে ১৯৮৯ সালে সৌর ঝড় এর কারনে কানাডায় প্রায় ৯ ঘন্টা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিল এবং এই ঘটনায় সাধারন মানুষের ভোগান্তি বেড়ে গিয়েছিল ।

তবে বিজ্ঞানীরা জানিয়েছেন এতে আতঙ্কিত হওয়ার তেমন কিছু নেই , এটি একটি স্বাভাবিক ব্যাপার , তবে এটি সময়িক অসুবিধা তৈরি করতে পারে মাত্র , পৃথিবীর শক্তিশালী চুম্বক ক্ষেত্রের জন্য পৃথিবীর স্থায়ি কোন ক্ষতি হাওয়ার সম্ভাবনা নেই ।

এই বিষয়ে সর্ব শেষ আপডেট পেতে আমাদের সাথেই থাকুন এবং আমাদের ফেসবুক পেজ টা কে লাইক দিন যেন সব খবর সবার আগে আপনার কাছেই পৌছায় ।