আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

Nachiketa

নচিকেতার নামে তৈরি হবে প্রেক্ষাগৃহ : নস্টালজিয়ায় শহরবাসী

Current India Entertainment Features

বাংলার সংগীত জগতে বহু বিশিষ্টজনের তালিকায় নচিকেতার নাম অনন্তকাল রয়ে যাবে তা এককথায় স্বীকার করবে আট থেকে আশি সকলে । এবার সেই নামের পাশে জুড়তে চলেছে আরো এক ডানা আর তাতেই বেজায় নস্টালজিয়ায় ভাসছে শহরবাসী । কি সেই জিনিস দেখে নেওয়া যাক ।

বিভিন্ন স্টেজ পারফরম্যান্স এর জন্য নচিকেতাকে ঘুরে বেড়াতে হয় সর্বত্র । এমনি এক ডাকে সাড়া দিয়ে হাওড়ায় নামকরা এক কলেজে আসেন বিখ্যাত সংগীতশিল্পী । সেখানেই ঘটে এই চমক ! কলেজ কর্তৃপক্ষ জানায় , তারা নচিকেতার নামে চালু করতে চলেছে একটি আধুনিক প্রেক্ষাগৃহ । যে জায়গা আলোকিত করে থাকবে নচিকেতার বিভিন্ন ছবি , তাঁর সৃষ্টি এবং রচিত বিখ্যাত গানের লাইন । আর সেই খবর শুনে স্বভাবতই খুশি গায়ক এবং তাঁর অসংখ্য ফ্যান ।

১৯৯০-এর দশকে এই বেশ ভাল আছি অ্যালবাম প্রকাশের পর তিনি সকলের মাঝে জনপ্রিয়তা অর্জন করেন । এর পরে তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয় । সাফল্যের শিখরে থাকা অবস্থায় তিনি উপহার দেন ‘ নীলাঞ্জনা ‘ , ‘ তুমি আসবে বলে ‘ এর মতো গান যা এখনও বেজে চলে শহর হতে প্রত্যন্ত গ্রামে । বরাবরই নির্ভীক স্বভাব নচিকেতার আর তাঁর গানে সেই স্বভাবের প্রকাশও পাওয়া যায় । এবার তাঁর সম্মানে তৈরি অডিটোরিয়ামের নস্টালজিয়ায় বেজায় খুশি নচিকেতা তাঁর সাফল্যের কৃতিত্ব নিজের ফ্যানেদেরই দিয়েছেন ।

বাংলার মানুষ যে গায়ককে ভালোবাসায় ভরিয়ে দিয়ে চলেছে তা বলা যায় । তাই তো অতীতেও , নচিকেতার নামে বিভিন্ন স্টল-ও যেমন বসেছে ঠিক তেমনি হাওড়ার বুকে নচিকেতার নামে মেলাও আয়োজিত হয় । এর পূর্বে কোনো সঙ্গীতশিল্পীকে এত সন্মান জানানো হয়েছে কিনা তাতে সন্দেহ রয়ে যায় । এতো খুশির মাঝে বলে রাখা ভালো , অডিটোরিয়ামের নাম হতে চলেছে ‘ নচিকেতা মঞ্চ ‘ এবং এই সবের নেপথ্যে রয়েছে অগ্রগতি সংস্থা । কর্তৃপক্ষ জানিয়েছে , বর্তমানে ৮০০ আসন নিয়ে শুরু হবে এই প্রেক্ষাগৃহ এবং ভবিষ্যতে আসন-সংখ্যা আরো বাড়বে বলে তাদের বিশ্বাস ।