কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

নজিরবিহীন দৃষ্টান্ত বিজেপির : দিল্লী দপ্তরে বসানো হলো স্যানিটারি ন্যাপকিনের মেশিন

Current India Features Health Politics

মহিলাদের সম্মান রক্ষার্থে এবার সত্যিই অভিনব এক পদক্ষেপ নিল বিজেপি। দিল্লীতে বিজেপির দপ্তরে বসানো হল স্যানিটারি ন্যাপকিনের মেশিন। এই মেশিন থেকে মহিলারা সম্পূর্ণ বিনামূল্যে ন্যাপকিন পাবেন।


দেবীপক্ষে নারীদের সম্মান রক্ষার্থে এই কর্মসূচি রীতিমতো নজর কেড়েছে। গতকাল শুক্রবার ছিল এই মেশিনের উদ্বোধন। বিজেপির মহিলা মোর্চা সংগঠনের সভাপতি বনবীথি শ্রীনিবাসন ওই শুভ সূচনার ছবি ট্যুইটারে দিয়ে বলেন, “নরেন্দ্র মোদী সরকার নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কতটা উদ্যোগী এটা তারই দৃষ্টান্ত “। আর কোনো রাজনৈতিক দল এব্যাপারে উদাহরণ তৈরি করতে পারেনি বলেই দাবি করেছেন বনবীথি।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

২০২০ সালের ২৩ জানুয়ারি নেতাজি সুভাষ জয়ন্তীর ভাষণেই প্রথম এই প্রস্তাব রেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । ওই ভাষণে তিনি ঘোষণা করেছিলেন ,”ছ ‘হাজার জনঔষধি কেন্দ্রের মাধ্যমে দেশের ৫ কোটি মহিলার হাতে মাত্র ১ টাকার বিনিময়ে স্যানিটারি প্যাড তুলে দেওয়া হবে”।
ওই ঘোষণাকে বাস্তবায়িত করার লক্ষ্যেই প্রথম পদক্ষেপ নিল বিজেপি।

পশ্চিমবঙ্গের বিজেপি সাংসদ ও সাধারণ সম্পাদক লকেট চ্যাটার্জী দলের প্রশংসায় সরব হয়েছেন।
সামাজিক সংস্কার উত্তরণেও এই ভূমিকা কত গুরুত্বপূর্ণ তা বুঝিয়ে শুক্রবারের কর্মসূচি উল্লেখ করে লকেট বলেছেন,”ঋতুস্রাবের মতো স্বাভাবিক বিষয় নিয়ে আজও সমাজের একটা বড় অংশের লজ্জা রয়েছে।

স্কুল কলেজের পড়ুয়া কিংবা কর্মরতা কোনো মহিলার আচমকা ঋতুস্রাব শুরু হলে বা ঋতুস্রাব চলার মূহুর্তে প্যাড বদল করা নিয়ে অস্বস্তি তৈরি হয়। কেন্দ্রের এই উদ্যোগের ফলে এই সামাজিক ট্যাবুও অনেকটাই রোখা যাবে”।

লকেট স্পষ্টতই জোর গলায় দাবি করেছেন,”মেয়েদের সম্মানের কথা শুধু মুখে না বলে কাজে করে দেখিয়েছি আমরা। দেবীপক্ষে গোটা দেশে নারীর প্রতি সম্মানের এক নজির তৈরি হল”।

লকেট আরও জানান, এই কর্মসূচি ছাড়াও বিভিন্ন জনঔষধি কেন্দ্র দ্বারা ১ টাকায় স্যানিটারি প্যাড বিতরণের কাজও ইতিমধ্যে অনেক জায়গায় শুরু হয়েছে।