কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

নন্দীগ্রামের নাম পাল্টে হলো মমতাময়ী নগর: কীভাবে জানতে বিস্তারিত পড়ুন

Current India Features Politics

নন্দীগ্রাম এখন থেকে ‘মমতাময়ী নগর’। ভাবছেন এটা কীকরে সম্ভব হলো! যে নন্দীগ্রামে বিধানসভা ভোটে হারলেন মমতা, সে গ্রামের নাম তাঁর নামে রাখলেন কারা?


না আপনি যা ভাবছেন, তা নয়। এ নন্দীগ্রাম পূর্ব মেদিনীপুরের সেই নন্দীগ্রাম নয়। এ নন্দীগ্রাম অবস্থিত আলিপুরদুয়ার জেলায়। তবে এ নন্দীগ্রাম অবশ্যই সেই ‘নন্দীগ্রাম’-এর স্মৃতির সাথে জড়িত। আর সেই নেপথ্য কাহিনীই অবাক করে দেওয়ার মতো।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

আসলে জায়গাটার নাম নন্দীগ্রাম ছিলনা। আলিপুরদুয়ারের শামুকতলার পটোতলা অঞ্চলের বেশ কিছু অংশে জনবসতি গড়ে ওঠে কুড়ি বছর আগে। তখন সদ্য গড়ে ওঠা এই এলাকা জমি সংক্রান্ত নানা ঝামেলায় জড়িয়ে ছিল, জল, কারেন্ট কিছুই ঠিকঠাকভাবে সরবরাহ করা হচ্ছিলনা, ফলে সমস্যায় ভুগছিলেন এলাকাবাসীরা।


‘নন্দীগ্রাম আন্দোলনের’ ব্যাপক প্রচার ছড়িয়ে গেছিল আলিপুরদুয়ারের গড়ে ওঠা ওই নতুন বসতিতে। যার সাথে নিজেদের খুব মিল খুঁজে পায়, এবং সেই আন্দোলন দ্বারা অনুপ্রাণিত হয়। নিজেদের গড়ে ওঠা সেই অঞ্চলের নামও রাখল তারা — নন্দীগ্রাম। সরকারি  খাতাতেও সেই নামই রেজিস্ট্রিকৃত ছিল।


লাগাতার আন্দোলনের পর অবশেষে গতকাল শনিবার সেই নন্দীগ্রামে বিদ্যুৎ পৌঁছলো। গ্রামবাসীরা তাই নন্দীগ্রামের নাম পাল্টে এবার রাখলেন ‘মমতাময়ী নগর ‘।
ভাবলে আশ্চর্য হতে হয়, পূর্ব মেদিনীপুরের যে নন্দীগ্রামকে কেন্দ্র করেই চাষীর জমি রক্ষা আন্দোলন হয় মমতা ব্যানার্জীর নেতৃত্বে সেই নন্দীগ্রামে ভোটে হারলেন মমতা! যে শুভেন্দু অধিকারী মমতার কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছিলেন ওই নন্দীগ্রামে, নির্বাচনে সেই শুভেন্দুই হারালেন মমতাকে!

রাজনীতির বাঁকাচোরা পথে সে নন্দীগ্রামে নেতা নেত্রীর অবস্থান বদলে গেছে সেই কবেই! অথচ ‘নন্দীগ্রাম আন্দোলনের ‘ রেশ ছড়িয়ে গেল কোন সুদূর আলিপুরদুয়ারে।

একদিন মমতার দ্বারা অনুপ্রাণিত হয়েই এলাকাবাসী নাম রেখেছিলেন নন্দীগ্রাম। আর আজ সেখানে ছড়িয়ে পড়ল ‘মমতাময়ী’র ছায়া। কোথাও না কোথাও এই নন্দীগ্রামের সাথেই জড়িয়ে রইলেন মমতা। জড়িয়ে রইল মানুষের মনে ঠাঁই করে নেওয়া সেই শ্লোগান –“তোমার নাম আমার নাম, নন্দীগ্রাম নন্দীগ্রাম! “