আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

taliban

পথের কাঁটা সরিয়ে কী অবশেষে পঞ্জশির দখল তালিবানের

Features International

আফগান দখলের শেষ পথের কাঁটা ছিল পাঞ্জশির। কোন ভাবেই যেন এই প্রদেশের দখল নিতে পারছিল না তালিবান সেনারা। আফগানিস্তানের স্বঘোষিত প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ এবং নর্দান অ্যালায়েন্সের বর্তমান নেতা আহমদ মাসুদ জানিয়েছিলেন পঞ্জশির তালিবানিদের হাত থেকে মুক্ত । কয়েকদিন আগেই আফগানিস্তানের এক সংবাদমাধ্যম দাবী ছিল তালিবানিরা  গোলবাহার রোড থেকে পঞ্জশিরগামী ব্রিজটিকে গুঁড়িয়ে দিয়ে ঘিরে ফেলা হয়েছে পঞ্জশিরকে। 

 সংবাদমাধ্যম সূত্র থেকে খবর পাওয়া যাচ্ছে অবশেষে পঞ্জশিরের দখল নিয়েছে তালিবরা। তালিবানের সূত্রেও এমন দাবি উঠেছে। সূত্র মারফত জানা গিয়েছে শুক্রবার তালিবান এবং তালিব বিরোধীদের মধ্যে যুদ্ধে তালিবানরা জয়ী হয়েছে।উল্লেখ‍্য  কাবুল থেকে ১৫০ কিলোমিটার দূরে পঞ্জশির প্রদেশ অবস্থিত। উপত্যকাটিকে ‘ভ্যালি অফ ফাইভ লায়নস’  নামেও পরিচিত। ১৯৯০ সালেও এই প্রদেশের দখল নিতে পারেনি তালিবান ও সোভিয়েতরা।

১৯৯০ এর দশকের সময় ও তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে পেরেছিল পঞ্জশির।পাঞ্জশির তালিবানরা যাতে দখল করতে না পারে সেজন্য ন্যাশানাল রেসিসটেন্ট ফ্রন্ট  এর সঙ্গে গত দুই সপ্তাহ ধরে তালিবানের যুদ্ধ হচ্ছিল। সোমবার তালিবানের তরফে দাবী উঠেছিল পঞ্জশিরের তিনটি জেলা দখল করেছে তালিবান।শুক্রবার জানা গিয়েছে পঞ্জশিরের দখল নিয়েছে তালিবান। যদিও তালিব বিরোধী যোদ্ধারা এই দাবি মেনে নিচ্ছে না।