nature

ঠিক যেন অবিকল মানুষের বাচ্চার কান্না। আপনি হয়তো কান্না শুনে ছুটে গেলেন, গিয়ে দেখলেন বাচ্চা কোথায়? এ তো একটা পাখি!
আবার এই কান্নার আওয়াজ দিয়ে সেই পাখির অবস্থানকে আপনি নির্দিষ্ট করে রাখতে পারবেননা। অন্য কোনো সময়ে ওই জায়গায় গিয়ে হয়তো আাপনি শুনলেন করাত দিয়ে কেউ গাছের গুঁড়ি চেরাই করছে। ওই আওয়াজও আসলে শোনার ভুল। না শুনেছেন হয়তো ঠিক, কিন্তু শব্দ শুনে গিয়ে দেখবেন আসলে ওই পাখিটাই ডাকছিল।

এ পাখির দেখা মিলবে অস্ট্রেলিয়ায়।
সিডনির টারুঙ্গা চিড়িয়াখানা থেকে সম্প্রতি পাখিটার একটা ভিডিও প্রকাশ করা হয়েছে। আর সেটা দেখেশুনে আপনি চমকে যেতে বাধ্য।

VoiceBharat News superb lyrebird.efd56f4.width 800.756fc3e

জেনে নিন কোন সে পাখি। পাখির নাম লায়ারবার্ড। আমরা এতদিন জানি কিছু মানুষ জীবজন্তু বা অন্য অনেক ডাক নকল করতে পারে। তাদের হরবোলা বলা হয়। লায়ারবার্ডের কান্ড কীর্তি দেখলে একেও আমরা অনায়াসে হরবোলা বলতে পারি।

আমাদের জানা পরিসরে ময়না, কাকাতুয়ার এ ক্ষমতা কিছুটা রয়েছে। তবে পরিচিত কিছু বুলি তাদের শেখানো গেলেও তা খুব সীমিত। কিন্তু এই লায়ার বার্ড নকল ক্ষমতায় প্রায় সমস্ত পাখিকেই টেক্কা দিতে পারে।

টারুঙ্গা চিড়িয়াখানার ইউনিটের ভারপ্রাপ্ত লিয়ান গোলবস্কি জানাচ্ছেন-  “এই পাখির স্মৃতিশক্তি অসাধারণ।   যেকোনো আওয়াজ একবার শুনে অনেকদিন মনে রাখতে পারে “। শুধু তাই নয়, হুবহু সে আওয়াজ নকল করে  নিপুণ কায়দায় মিমিক্রি করতে শুরু করে সঙ্গে সঙ্গেই।
বিভিন্ন সময়ে এই পাখির ডাক তাই আলাদা রকমের হয়। কেমন সে ডাক? বাচ্চার কান্না,  কাঠ চেরাই তো শুনলেন! এমনকি লেসার গান,  গাড়ির হর্ণ কিছুই প্রায় বাদ যায়না।  

৭৪ থেকে ৯০ সেন্টিমিটার লম্বা  এই পাখির ওজন ১০০ গ্রামও নয়। স্বভাবে খুব লাজুক । কিন্তু চেতনায় খুব প্রখর। গাঢ় রঙের নরম পালকে ঢাকা শরীরের শেষে একটি বড়সড় পুচ্ছ রয়েছে, যাকে অনেকটা পেখমের সাথেও তুলনা করা যেতে পারে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com