কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

পুজোয় আরও ছ’লক্ষ নতুন স্মার্ট কার্ড নামালো মেট্রো

Current India Features Technology

কলকাতা মেট্রোর (Kolkata Metro) টোকেন সিস্টেম কি শেষের পথে? মেট্রো কর্তৃপক্ষের বক্তব্যে অন্তত তেমন ইঙ্গিত মিলছে। পুজোয় চাপ সামাল দিতে আরও ছ’লক্ষ নতুন স্মার্ট কার্ড (Smart Card) নামালো মেট্রো।

যেহেতু পুজোর সময়ও টোকেন চালু হবে না ফলে যাত্রীদের যাতায়াতের জন্য প্রয়োজন হবে বহু স্মার্ট কার্ডের। কার্ডে যাতে টান না পড়ে সেকারণে অতিরিক্ত স্মার্ট কার্ড নামানো হচ্ছে।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

শনিবার মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ যোশী বলেন, ‘সংক্রমণের আশঙ্কায় টোকেন এখন চালু করা সম্ভব নয়। যাত্রীরা স্মার্ট কার্ড কিনে যাতায়াত করবেন। প্রয়োজনে তাঁরা কার্ড ফেরত্‍ দিলে রিফান্ড পেয়ে যাবেন।’ একইসঙ্গে তিনি বলেন, ‘পুজোর (Durga Puja 2021) দিনগুলোয় রাতের দিকে ঘণ্টাখানেক মেট্রো পরিষেবা বাড়ানো যেতে পারে।’ মেট্রো সূত্রে খবর, কোনও যাত্রীকে স্মার্ট কার্ড কিনতে অন্তত ১০০ টাকা দিতে হয় যার ৬০ টাকা নেওয়া হয় কার্ডের সিকিউরিটি মানি হিসেবে ও বাকি ৪০ টাকার বদলে পান ৪৪ টাকা ব্যালান্স। কর্তৃপক্ষ বলেন, এই টাকা ব্যবহার করে কার্ড জমা দিলে সেই জমা রাখা ৬০ টাকা ফেরত্‍ পেয়ে যাবেন যাত্রী।

করোনাকালের (Coronavirus) পর থেকে মেট্রোয় টোকেনের মাধ্যমে যাতায়াত বন্ধ। একমাত্র স্মার্টকার্ডধারীরা মেট্রোয় চড়েন। সূত্রের খবর, বর্তমানে মেট্রোয় প্রায় সাড়ে আট লক্ষ স্মার্ট কার্ড বিক্রি হয়। যাত্রীদের মধ্যে এর চাহিদা বাড়ায় আরো ছ’লক্ষ নতুন স্মার্ট কার্ড ইস্যু হলো। যা পাওয়া যাবে প্রত্যেক স্টেশনের কাউন্টারে। মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ বলেন, ‘স্মার্ট কার্ডের চাহিদা বাড়ার ফলে প্রত্যেক স্টেশনের কাউন্টারে কার্ডের যোগানের ব্যবস্থা করা হয়।