VoiceBharat News IMG 20211109 194348

দীপাবলি উপলক্ষ্যে কেন্দ্রীয় সরকার শুল্ক কমানোর পরে আংশিক লাঘব হলেও, উর্দ্ধমূল্য কমাতে উদ্যোগ নিচ্ছেনা রাজ্য সরকার! এই মর্মে গতকাল পার্টি অফিসের সামনে বিক্ষোভ দেখিয়েছিল বিজেপি। এবার তার উত্তর দিতে গিয়ে বিজেপি সরকারকেই পাল্টা দোষারোপ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

VoiceBharat News 353507 2


উপনির্বাচনে বিজয়ী ৪ বিধায়কের শপথগ্রহণ ছিল আজ। এদিনই বিধানভায় বিজেপিকে নিশানা করে বক্তব্য রাখেন তৃণমূল নেত্রী। তিনি বলেছেন, “সাধারণ মানুষের জন্য কিছুই করেনি কেন্দ্র। তার ওপর কথায় কথায় আন্দোলন। আন্দোলনের আ জানেনা বিজেপি। রাজ্য সরকারকেই সব দিতে হবে? ওরা দাম বাড়াবে, আর রাজ্য সরকেরকে রাজ্য বিক্রি করে ওদের টাকা দিতে হবে! ওদের বলুন ৪ লক্ষ কোটি টাকা আয় করেছ , ওই টাকা রাজ্যগুলোর মধ্যে ভাগ করে দাও!”


এব্যাপারে কেন্দ্রীয় সরকারের শুল্ক কমানোর প্রসঙ্গকে বিশেষ গুরুত্ব দেননি মমতা। প্রসঙ্গত, গতকাল সোমবার মুরলিধর সেন লেনে বিজেপির পার্টি অফিসের সামনে রাজ্যসরকারের বিরুদ্ধে পেট্রোপণ্যের ভ্যাট কমানোর দাবিতে বিক্ষোভ দেখান বিজেপির নেতাকর্মীরা। ওই একই সময়ে বিধানসভার ভেতরেও ফেস্টুন প্ল্যাকার্ড-নিয়ে শুভেন্দু অধিকারী সহ অন্যান্য বিজেপি বিধায়করা বিক্ষোভ প্রদর্শন করেন। এদিন শুভেন্দু অধিকারী পরিস্কার বলেন, “বিভিন্ন রাজ্যের সরকার সাধারণ মানুষের অসুবিধার কথা ভেবে ভ্যাটে ছাড় দেবার কথা ঘোষণা করেছে। কিন্তু পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এখনও এই নিয়ে পদক্ষেপ করা হয়নি”।

VoiceBharat News 320 214 13574188 thumbnail 3x2 bjp


এদিকে তৃণমূল কংগ্রেসের মুখ্যসচেতক নির্মল ঘোষ বলছেন, “রাজ্যসরকার কেন্দ্রের অনেক আগেই সাধারণ মানুষের কথা ভেবে ছাড় দিয়েছে।” রাজ্য সরকার পেট্রোপণ্যের উচ্চমূল্য নিয়ে কেন্দ্রকেই সরাসরি দায়ী করলেও বিজেপির তরফ থেকে শুল্ক কমানোর কথা উল্লেখ করে সুকান্ত মজুমদার বলেছেন, “প্রধানমন্ত্রী তাঁর কর্তব্য করেছেন। আর দিদি কী করছেন? বাংলা কি পিছিয়ে থাকবে?”


শুভেন্দু অধিকারীর দাবি, “কেন্দ্র যে শুল্ক পায় তার ৬০ শতাংশ রাজ্যকে ফিরিয়ে দেয়। ফলে ৪০ টাকারও বেশি পায় রাজ্য সরকার”।
তাহলে দাম কমাতে অসুবিধা কোথায়? এই নিয়েই কেন্দ্র-রাজ্যের চাপান উতোর চলছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com