আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

প্রবীণ রাজনীতিবিদ সুব্রত মুখোপাধ্যায়ের জীবনাবসান

Current India Features Politics

চলে গেলেন বাংলার প্রবীণ রাজনীতিবিদ সুব্রত মুখোপাধ্যায়। আজ ৪ নভেম্বর রাত ৯:২২ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।


৭৫ বছর বয়সেও রোগব্যাধি জর্জ্বরিত শরীরের দিকে না তাকিয়ে রাজনীতিতে সমান সক্রিয় ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই হৃদযন্ত্র ঘটিত সমস্যায় ভুগছিলেন। ডাক্তারের পরামর্শে অ্যাঞ্জিওপ্লাস্টি করানোর জন্য গত ২৪ অক্টোবর তাঁকে এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে ভর্তি করানো হয়। পরেরদিনই শ্বাসকষ্টের সমস্যা বেড়ে যাওয়ায় বিলম্ব না করে আইসিসিইউতে স্থানান্তরিত করেন উডবার্নের মেডিকেল টিম।


আইসিসিইউতে চিকিৎসা চলাকালীন দীপাবলির আগের রাতেই অকস্মাৎ হৃদযন্ত্র বিকল হয়ে চিরকালের জন্য স্তব্ধ হয়ে গেলেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী তথা বাংলার প্রবীণ রাজনীতিবিদ সুব্রত মুখোপাধ্যায়।


সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোকাহত মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “এমন আলোর দিনে অন্ধকার নেমে আসবে ভাবতেই পারিনি। সুব্রতদার মরদেহ আমি দেখতে পারবোনা”। কার্যত সুব্রত মুখোপাধ্যায়ের হাত ধরেই রাজনীতির মঞ্চে আগমন ঘটেছিল তৃণমূল নেত্রীর। দলের গোড়াপত্তন থেকেই তৃণমূলের সম্পর্কে আবদ্ধ ছিলেন দলনেতা সুব্রত।

শোকবার্তা দিয়েছেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম, মন্ত্রী অরূপ বিশ্বাস, পার্থ চট্টোপাধ্যায় সহ অনেকেই। প্রত্যেকেই একবাক্যে স্বীকার করেছেন “অপূরণীয় ক্ষতি হয়ে গেল”।


বর্তমান মন্ত্রীসভায় দুটি গুরুত্বপূর্ণ মন্ত্রীত্বপদে আসীন ছিলেন তিনি। পাবলিক এন্টারপ্রাইজ ও শিল্প পুনর্গঠন, এবং পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তর এছাড়াও পাশাপাশি উপভোক্তা বিষয়ক দপ্তর একাহাতে সামলেছেন।
রাজনীতি তো বটেই, দক্ষিণ কলকাতার একডালিয়া এভারগ্রীন ক্লাবের প্রাণপুরুষ ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। যে কারণে একডালিয়ার দুর্গাপূজোর পরিচিতিই ছিল ‘সুব্রত মুখার্জির পূজো’।


৪ নভেম্বর একডালিয়াকে অন্ধকার করে মরলোকে যাত্রা করলেন এভারগ্রীন সুব্রত মুখোপাধ্যায়।