VoiceBharat News facebook 1 163673489716x9 1

ফেসবুক শুধুমাত্রই এক সোশ্যাল মাধ্যম হিসেবে থাকছেনা। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামকে একত্রিত করে বহুবিধ কাজে লাগানোর পরিকল্পনা করা হয়েছে। নতুন সংস্করণে একাধিক সুবিধাযুক্ত ফিচার আনতে চলেছে মেটা।

VoiceBharat News meta facebook d


‘মেটা ‘ কর্তৃপক্ষর ঘোষণা অনুযায়ী ফেসবুকের লাইভ অডিওরুম ফিচারটি ব্যবহার করে সৃষ্টিশীল কন্টেন্ট নির্মাণের মাধ্যমে ৫০ হাজার ডলার পর্যন্ত পাওয়া যাবে। পাশাপাশি ইনস্টাগ্রামে রিল অর্থাৎ ছোট ভিডিও নির্মাণকারীরা ৩৫ হাজার ডলার পর্যন্ত অর্থমূল্য পাবেন।


ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, গায়ক বা সঙ্গীত শিল্পীরা পারফর্ম্যান্সের ক্ষেত্রে লাইভ অডিওরুম ফিচারটির মাধ্যম হিসেবে ব্যবহার করে একেকটি সেশনে ১০ থেকে ৫০ হাজার ডলার পর্যন্ত পেতে পারেন। ছোট্ট একটি শর্ত, এই অর্থমূল্যের বিনিময়ে কন্টেন্ট নির্মানকারীদের অন্তত আধঘন্টা করে ৪ থেকে ৬ টি সেশন পরিচালনা করে দিতে হবে।

VoiceBharat News thumbnail


‘মেটা’ সংস্থা জানাচ্ছে এই কন্টেন্ট নির্মানকারীরা অর্থ সংগ্রহের মাধ্যমে ফান্ড তৈরি করতে অন্য কোনও প্রতিষ্ঠানকেও যুক্ত করতে পারবেন। এখানে অডিয়েন্স সরাসরি অর্থ প্রদান করতে পারেন। তবে এক্ষেত্রে সর্বাধিক ৫০ জন বক্তাকে যুক্ত করতে পারবেন অধিবেশনের মূল সঞ্চালক। শ্রোতাদের কোনও নির্দিষ্ট পরিসীমা নেই।


জুন মাস থেকেই ফেসবুকে পডকাস্ট ও লাইভ অডিও রুম ফিচারদুটি চালু হয়েছিল। এর মাধ্যমে ফলোয়ারদের সাথে দিব্যি লাইভ আলাপ আলোচনা চালানো যায়। তবে ফেসবুকেরও আগে এই ফিচারটি জনমাধ্যমে নিয়ে এসেছিল ক্লাবহাউস নামের একটি সোশ্যাল অ্যাপ। সেটি বিপুল জনপ্রিয় হওয়ায় ফেসবুকও এই ফিচারটি যুক্ত করে। আর এখন এই বিশেষ ফিচারটিকে আরো বৃহত্তর ক্ষেত্রে ব্যবহারের সুযোগ করে দিতে চলেছে ‘মেটা’।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com