আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

army

বদলা নিলো আমেরিকা ! ড্রোন হামলায় কাবুল বিস্ফোরণের চক্রীর নিকেশ দাবি আমেরিকার

Current India Features International Politics

শেষ পর্যন্ত খেলা দেখালো আমেরিকা আর তাতেই নাকি নিধন কাবুল বিমানবন্দরে ভয়ঙ্কর বিস্ফোরণের মূল চক্রী । এর পিছনে কি রহস্য লুকিয়ে রয়েছে দেখে নেওয়া যাক । 
আফগানিস্তান এখন তালিবানের দখলে আর তাতেই ঘটছে একের পর এক বিপদ । প্রকাশ্যে গুলি থেকে শুরু করে বাচ্ছাদের পার্কে আগুন এর কারণে নিজেদের দেশেই আফগানরা ভীত সন্ত্রস্ত ।

তাই , বহু মানুষের লক্ষ্য হলো দেশ ছেড়ে অন্যত্র পালানো এবং সেই জন্য কাবুল বিমানবন্দরে ভিড় করে তারা । আর তাতেই ঘটে বিপত্তি । বিমানবন্দরে একের পর এক বিস্ফোরণের ফলে প্রাণ হারায় একাধিক মানুষ । সূত্র অনুযায়ী , এখনো পর্যন্ত প্রায় ১৭০ জনের মৃত্যু হয়েছে যার মধ্যে অনেক আমেরিকান সেনাও উপস্থিত ছিলো । 
বিস্ফোরণের পর আইসিস নামক জঙ্গি সংগঠন এর দায় স্বীকার করে এবং এতেই উঠে পড়ে বসে আমেরিকা । সে দেশের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন , যারা এই বিস্ফোরণের সঙ্গে যুক্ত তাদেরকে মাফ করবে না আমেরিকা । আর অক্ষরে অক্ষরে সেই কথা পালন করলেন তিনি । 

army


সূত্র মারফত জানা গেছে , আফগানিস্তানের নানগাহার প্রদেশে ড্রোন হামলা চালায় মার্কিন সেনা । তাদের মূল লক্ষ্য ছিলো IS-খোরাসান গোষ্ঠীর ঘাঁটিতে আক্রমণ । আর সেই লক্ষ্যে যে তারা সফল সে কথা পরিষ্কার করেছে আমেরিকা । পেন্টাগন জানায় , তাদের লক্ষ্য সফল হয়েছে যার ফলে কাবুল বিমানবন্দরের মূল চক্রীকে নিধন করা সম্ভব হয়েছে । এই হামলায় সাধারণ মানুষের যে প্রাণহানি ঘটেনি সে বিষয়েও নিশ্চিত করেছে তারা । ফলে , এই আক্রমণের ওপর ভর করে জঙ্গি সংগঠনের কাছে আমেরিকা যে কড়া জবাব দিয়েছে , তা বলা যায় ।