VoiceBharat News IMG 20211213 140406

ভয়ের বশবর্তী হয়েই ভোট গণনায় কারচুপি হয়েছে, প্রথম থেকেই দাবি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন, “একজনের কাছ থেকে এসএমএস পেয়েছি, নন্দীগ্রামের এক রিটার্নিং অফিসার জানিয়েছেন বন্দুকের নলের মুখে কাজ করতে হচ্ছে। তিনি যদি পুনর্গণনার নির্দেশ দেন, তাহলে তাঁর প্রাণ সংশয় হতে পারে।নন্দীগ্রামে ইভিএম মেশিন পাল্টে দেওয়া হয়েছে।”

VoiceBharat News IMG 20211213 140026

এবার আরো একটি তথ্য হলো ফাঁস! সেটা তৃণমূলেরই এক নেতৃস্থানীয় করেছেন বলে জানা যাচ্ছে।

বাস্তবিকই, মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূলের উত্থানভূমি নন্দীগ্রামের মাটিতে শুভেন্দুর বিপরীতে হারছেন, এটা অপ্রত্যাশিতই ছিল। এমনকি ভোট গণনা চলাকালীনই রটে গিয়েছিল মমতা জিতেও গেছেন,  কিন্তু পরে সেটা ভুল সিদ্ধান্ত বলে সাব্যস্ত হয়। তৃতীয় বার মুখ্যমন্ত্রী হলেও, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে নিজের কেন্দ্র নন্দীগ্রামেই শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে ভোটে হেরে যান মমতা।

VoiceBharat News images 2021 12 13T135909.991
তারপরই ১৭ই জুন বিজেপির জয়ী বিধায়ক শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগে হাইকোর্টে মামলা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মামলা চলাকালীনও মমতার দাবি ছিল, “আমরা দুশোর বেশি আসনে জিতেছি। একটা আসনে হারজিত কোনও বড় ব্যাপার নয়। ওরা একবার বলেছিল আমি জিতে গেছি, এখন বলছে হেরে গেছি, এটা কীকরে হয় জানিনা।”

তবে বিজেপির বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ তুললেও, নিজের দলের অন্তর্ঘাতমূলক ষড়যন্ত্রের কথা মমতা কখনো বলেননি। এবার তেমনই এক আভাস দিয়েছেন সংশ্লিষ্ট এক তৃণমূল নেতৃত্ব।

সম্প্রতি একটি অডিও ক্লিপ ফাঁস হয়েছে। যেখানে একটি পুরুষ কন্ঠস্বর শোনা গিয়েছে, যিনি বলেছেন দলেরই একাংশের অসহযোগিতায় তৃণমূল নেত্রী হেরেছিলেন। এই কন্ঠস্বর তৃণমূলের রাজ্যসভাপতি সুব্রত বক্সীর বলেই দাবি করা হয়েছে। যদিও সংবাদ মাধ্যম দ্বারা এই অডিও যাচাইকৃত নয়।

VoiceBharat News images 2021 12 13T135956.094
এই পুরুষ কন্ঠস্বর বলেছেন ,”আমাদের দলের কিছু সহকর্মীর অসহযোগিতার কারণেই মমতা নন্দীগ্রামের প্রতিনিধি হতে পারলেননা। কিন্তু আমরা গর্বিত, তিনি ভবানীপুরের মাটি থেকেই জিতে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছেন।”

VoiceBharat News IMG 20211213 135702
তবে কার কথা তিনি বলতে চেয়েছেন সে উল্লেখ ওই অডিওতে নেই। তৃণমূল কংগ্রেস সূত্রেই জানা গিয়েছে, আসন্ন পুরভোট উপলক্ষ্যে গত ২৮ নভেম্বর আয়োজিত ভবানীপুরের ৭৩ নম্বর ওয়ার্ডের এক  কর্মীসভায় উপস্থিত হয়েছিলেন সুব্রত বক্সী। এই সভাতেই তিনি এমন মন্তব্য করেছেন বলে অনুমান করা হয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com