VoiceBharat News IMG 20211223 141247

রাজ্যের মুখ্যমন্ত্রীর জাতীয় সংগীত গাওয়া নিয়ে বিতর্ক তুলেছিল বিজেপি। তার প্রতিবাদে বাংলায় প্রতিবাদ সভারও আয়োজন করে ফেলেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এদিকে রাজ্যসভার  অধিবেশনের শেষে ‘বন্দেমাতরম’ বাজানোর সময় সেখানে অনুপস্থিত খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে আরো একটা নতুন বিতর্ক তৈরি হল।

VoiceBharat News images 2021 12 23T141118.562


এই মরসুমে মাত্র দুদিন লোকসভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী , তা নিয়েও কটাক্ষ করা হয়েছে।নিজের অনুপস্থিতির প্রসঙ্গ এড়িয়ে মোদীজি , শিবসেনার শীর্ষ নেতা উদ্ধব ঠাকুরের লোকসভায় অনুপস্থিতি নিয়ে প্রশ্ন করেন, শারীরিক সুস্থতা নিয়েও খোঁজখবর নিয়েছেন। তারই মধ্যে উদ্ধবকে নিয়ে বিতর্কের জল্পনা তৈরি করে ফেলেছে বিজেপি। বেশ কয়েকদিন ধরেই অসুস্থ উদ্ধব ঠাকরে,  সেকারনেই মহারাষ্ট্রের বিধানসভা অধিবেশনে গরহাজির ছিলেন। সেটা সম্পূর্ণ অগ্রাহ্য করেই উদ্ধবকে দায়িত্ব ছেড়ে দেওয়ার দাবি তুলেছে বিজেপি।

রাজ্যসভায় যখন ‘বন্দেমাতরম’ বাজছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তখন চা পানের আসরে রাহুল গান্ধীকে কটাক্ষ করে বলেন, “কেউ সংসদে দেশের জন্য কাজ করে, কেউ করে দলের জন্যে।” এক সুরে সুর মিলিয়ে মন্ত্রী প্রহ্লাদ যোশী মন্তব্য করেন, “পার্টটাইম রাজনীতিবিদ এবার হয়তো বড়দিন বা নিউইয়ারের ছুটি কাটাতেও বেড়াতে চলে যাবেন।”

VoiceBharat News IMG 20211221 131710
চা পান চলাকালীন যখন রাহুল গান্ধীকে নিয়ে প্রধানমন্ত্রীর সাথে অন্যান্যদের জল্পনা চলছে, ঠিক সেই সময়টাকে নিশানা করেই অভিযোগের তীর ছুঁড়ল কংগ্রেস। জয়রাম রমেশ প্রশ্ন তোলেন, “রাজ্যসভায় বন্দেমাতরম বাজানোর সময়ে আগে প্রধানমন্ত্রীরা সাধারণত হাজির থাকতেন। আজ মোদী গরহাজির রইলেন। আরও একটি ঐতিহ্য ও প্রথা ভেঙে ফেলা হল।”

লোকসভায় সুখবীর সিং বাদল, সানি দেওল, শিশির অধিকারী প্রমুখ সাংসদদের অনুপস্থিতি নিয়েও তীব্র প্রশ্ন ওঠে।

VoiceBharat News images 2021 12 23T141046.396
সবমিলিয়ে রাজ্যসভা ও লোকসভায় এদিন অভিযোগ ছোঁড়াছুঁড়ি নিয়েই তুমুল হট্টগোল তৈরি হয়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com