IMG_20211016_225536

এবার সরাসরি বিজেপির বিরুদ্ধে সরকার ফেলবার ষঢ়যন্ত্রের অভিযোগ তুললেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তবে সেই ষঢ়যন্ত্রের মোকাবিলা করতেও মহারাষ্ট্র সরকার প্রস্তুত এটাও জানিয়ে দিলেন তিনি। সবচেয়ে বড় কথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর উদাহরণ টেনে এনে উদ্ধব সাফ বলে দিলেন, “বাংলার পথেই বিজেপির মোকাবিলা করবে মহারাষ্ট্র”।


“What Bengal thinks today, India thinks tomorrow” এই উদাহরণটাই আরও একবার ভারতবাসীর মনে পড়ে যাচ্ছে। আর বিজেপির বিপদ বাড়ছে ততই, এমনই মনে করছেন রাজনীতিবিদদের একাংশ।

বাংলার মুখ্যমন্ত্রী যে এই মূহুর্তে বিজেপির দাওয়াই সেটা দেশের বিভিন্ন প্রান্ত থেকে মমতার কাছে আসা শুভেচ্ছা বার্তাই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। আজ আরও একবার মহারাষ্ট্র সরকার সেই বাংলার উদাহরণকেই সামনে এনে রাখলো।

সম্প্রতি শাহরুখ পুত্র আরিয়ানের গ্রেপ্তারের পর বিজেপির সাথে শিবসেনার বিবাদ তীব্রতর হয়েছে। মুম্বইতে শুক্রবার দশেরা উদযাপনের এক ভাষণে উদ্ধব ঠাকরে বিজেপির বিরুদ্ধে সরব হন। মুম্বই পুলিশকে মাফিয়াদের সাথে তুলনার তীব্র প্রতিবাদ জানিয়ে উদ্ধব প্রশ্ন তোলেন, “মুম্বই পুলিশ যদি মাফিয়া হয়, উত্তরপ্রদেশের পুলিশ তবে কী?”


শুধু তাই নয় আরিয়ানের গ্রেপ্তারের পেছনে বিজেপির ষঢ়যন্ত্র আছে শিবসেনা প্রকাশ্যে সেটা ঘোষণাও করেছে। মুম্বই তথা মহারাষ্ট্র সরকারকে বদনাম করাই যে এই ঘটনার মূল উদ্দেশ্য, মনে করা হচ্ছে সেটাই।
আরিয়ান প্রসঙ্গে মাদক উদ্ধারের তুলনা টেনে মহারাষ্ট্র পুলিশের ভূমিকা সম্পর্কে তিনি বলেন,”মাদক কি শুধুই মহারাষ্ট্রে উদ্ধার হচ্ছে? কিছুদিন আগেই মহারাষ্ট্র পুলিশ অভিযান চালিয়ে ১৫০ কোটি টাকার মাদক উদ্ধার করেছে”।


নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোকে কটাক্ষ করে উদ্ধব ঠাকরে আরও বলেন, “আপনাদের কেন্দ্রীয় সংস্থা এক চিমটে গাঁজা উদ্ধার করে খ্যাতনামাদের ছবি তুলতেই আগ্রহী। আর আমাদের পুলির দেড়শো কোটি টাকার মাদক উদ্ধার করেছে”।


বিজেপি যদিও সরকার ফেলার ষঢ়যন্ত্রের কথা স্বীকার করতে রাজি নয়। বিজেপি নেতা দেবেন্দ্র ফোড়নবিশ বলছেন, “হতাশা থেকেই উদ্ধব এসব কথা বলছেন”। তবে উদ্ধব ঠাকরের স্পষ্ট মতামত — কংগ্রেস ও ন্যাশনাল কংগ্রেস পার্টির সঙ্গে জোট করার জন্যেই বিজেপি শিবসেনাকে জব্দ করতে চাইছে।

সেই ষঢ়যন্ত্রের বিরুদ্ধেই দশেরা উৎসবে হুঙ্কার ছাড়লেন উদ্ধব ঠাকরে –” ক্ষমতা থাকলে আমাদের সরকার ফেলে দেখান!”
টক্কর দেওয়া প্রসঙ্গে উদ্ধব বাংলার উদাহরণ তুলে ধরায় বিজেপি নেতা দেবেন্দ্রর পাল্টা জবাব , “মহারাষ্ট্র বাংলাকে অনুসরণ করবে, তার মানে বিরোধীদের খুন করাবে! মহারাষ্ট্রকে কিছুতেই আমরা বাংলা হতে দেবনা”।


এই মন্তব্যের মাধ্যমে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজেপি নেতা দেবেন্দ্র সরাসরি পশ্চিমবঙ্গ সরকারকে ‘খুনী সরকার’ বলেই ইঙ্গিত করেছেন, যা নিয়ে সম্প্রতি অস্থির হয়ে উঠল বাংলার রাজনৈতিক মহল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com