VoiceBharat News IMG 20211230 202130

নবান্নে চিঠি পাঠিয়ে সতর্কবার্তা দিল কেন্দ্র। রাজ্যে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। গঙ্গাসাগর থেকেই উদ্বেগ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে আতঙ্কিত হতে নিষেধ করা হচ্ছে সকলকেই। এদিন মুখ্যমন্ত্রী বলেন , “কোভিড একটু বেড়েছে। পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। সবাইকে অনুরোধ করব মাস্ক পরুন, কোভিড বিধি মেনে চলুন।”

VoiceBharat News IMG 20211228 192206 1


সদ্য উৎসবের মরসুমে ভিড় উপচে পড়েছিল পার্কস্ট্রিটে। তার আগেই ভোটপর্বও অনুষ্ঠিত হয়েছে কলকাতায়। ফলে গত ২ সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যাও বেড়েছে। কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৫০০ জনেরও বেশি। তার মধ্যে ১০ জনের দেহে মিলেছে ওমিক্রন। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ রাজ্যকে পত্রমারফত জানিয়েছেন, ‘প্রয়োজন হলে আবারো বিধিনিষেধ কঠিন করতে হবে। পরীক্ষার হার বাড়াতে হবে। দরকারে কন্টেনমেন্ট জোন, বাফার জোনও তৈরি করতে হবে।’

VoiceBharat News 264997 covidcdc 1
তবে মমতা বন্দ্যোপাধ্যায় আন্তর্জাতিক পরিবহন নিয়ন্ত্রণের ওপরেই বেশি জোর দিচ্ছেন। গঙ্গাসাগর থেকে ফেরার পথে তিনি বার্তা দেন,”আমি ব্যক্তিগতভাবে ইউকে-কে ভালবাসি। তবে ইউকে-র ফ্লাইট থেকেই ওমিক্রন বাহকরা আসছেন। আন্তর্জাতিক বিমান থেকেই ওমিক্রন ছড়াচ্ছে বেশি।”

টেস্টের হার বাড়ানোর দিকে জোর দিয়েছেন মুখ্যমন্ত্রীও। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান খুলে রাখার ক্ষেত্রেও ঝুঁকি বেশি বলেই মনে করছেন তিনি। গতকালই শিক্ষাসচিবকে নির্দেশ দিয়েছেন, “দেশে থার্ড ওয়েভ এসে গিয়েছে। ওমিক্রন বাড়ছে। দেখে নাও, বেশি কেস বাড়লে আমরা আবার কিছুদিনের জন্য স্কুল কলেজ বন্ধ করে দেব।”

VoiceBharat News school2 jpg
কপালে উদ্বেগের ভাঁজ নিয়ে এরপরেই একটা বড় প্রশ্ন দেখা দিয়েছে রাজ্যবাসীর মনে, আবার কি তবে লকডাউন হবে?
মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “করোনার জন্য অর্থনীতি স্তব্ধ হয়ে গিয়েছিল। আবার নতুন করে সবকিছু বন্ধের পথে গেলে সাধারণ মানুষের ওপর চাপ সৃষ্টি হবে। সম্পূর্ণ পরিস্থিতি পর্যালোচনা করে তবেই এসম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com