VoiceBharat News 1634475038 sujan

বাড়ানো হল সীমান্ত এলাকা। তিন সীমান্তে কেন্দ্রীয় বাহিনীর আওতাভুক্ত এলাকা বাড়িয়ে জায়গা নেওয়া হল দ্বিগুনেরও বেশি। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করল সিপিএম ও তৃণমূল কংগ্রেস।


নেপাল, ভূটান ও বাংলাদেশ এই তিন দিকের সীমানা দিয়ে পশ্চিমবঙ্গ সংযুক্ত। ওই তিন সীমান্তের চৌহদ্দি ১৫ কিলোমিটার থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে। এর তীব্র প্রতিবাদ জানিয়ে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, “এটা রাজ্যের অধিকারে হস্তক্ষেপ। বিএসএফের এলাকা যেভাবে বাড়ানো হল তাতে বলা যায় এই এলাকা কেন্দ্রীয় বাহিনীর অধীনে এসে গেল। এটা দিল্লী থেকে বলপ্রয়োগের মনোভাব। আমরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপত্তি জানাচ্ছি”।

VoiceBharat News IMG 20211018 115750


দিল্লীর ক্ষমতা প্রদর্শনের জন্যেই যে কেন্দ্রীয় সরকার সীমানা বাড়িয়েছে সেটা উল্লেখ করে এর ব্যাখ্যাও দিয়েছেন সুজন চক্রবর্তী। তিনি বলেছেন, “পশ্চিমবঙ্গের সাথে তিন দেশের সঙ্গে প্রায় তিন হাজার কিলোমিটার এলাকার সীমানা রয়েছে। তার মানে ৩,০০০ গুণ ৫০। পশ্চিমবঙ্গের মোট যে ভূগোল তার থেকেও বেশি!” এমনকি সীমান্তের কোনো কোনো জায়গা সংকীর্ণ হবার ফলে ৫০ কিলোমিটারের জায়গা পর্যন্ত নেই সেটাও জানান তিনি।


আনুমানিক হিসেব অনুসারে পশ্চিমবঙ্গের ৬০ ভাগ কেন্দ্রের চৌহদ্দিতে এসে গেল, এই আশংকা প্রকাশ করে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বিষয়টিতে রাজ্যসরকারের হস্তক্ষেপের আর্জি জানান।


প্রসঙ্গত, শুধুই সীমানা বাড়ানো নয়, ভারত সীতান্ত থেকে আন্তর্জাতিক সীমান্তের ৫০ কিলোমিটার এলাকার মধ্যে বিএসএফের হাতে সর্বোচ্চ ক্ষমতাও দেওয়া হয়েছে। রীতিমতো সার্কুলার দিয়ে পশ্চিমবঙ্গ সহ তিন রাজ্যে গ্রেফতার, তল্লাশি এবং বাজেয়াপ্ত করার পূর্ণ অধিকার বিএসএফের হাতে তুলে দিয়েছে কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক।
এই খবর প্রকাশিত হতেই শোরগোল পড়ে গেছে রাজ্যসরকারি মহলে।

VoiceBharat News kunal ghosh 630x420 1

নবান্ন-র পক্ষ থেকে সরাস‌রি কিছু বলা না হলেও বৃহস্পতিবার মুখ খুলেছেন তৃণমূলের রাজ্যসম্পাদক কুনাল ঘোষ। ট্যুইটার মারফত তিনি বলেন, “কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক যেভাবে বিএসএফের কার্যসীমানা ১৫ কিলোমিটার থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করল, অবশ্য তার প্রতিবাদ জানানো উচিত। এটা রাজ্যের অধিকারভুক্ত এলাকায় পিছনের দরজা দিয়ে নাক গলানো”। তৃণমূল পুরো বিষয়টি খতিয়ে দেখছে বলে জানান কুনাল ঘোষ।
সীমান্ত প্রশ্নে তাই সিপিএমের কথার সুরেই তাল মেলালো তৃণমূল কংগ্রেস।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com