আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

বিজেপিকে আবার বিঁধলেন তথাগত রায় : উল্টে তৃণমূল ছেড়ে আসা নেতাকেই সমর্থন

Current India Features Politics

একেই বলে কাঁটা দিয়ে কাঁটা তোলা। বঙ্গ রাজনীতির চলতি হাওয়ায় রঙ বদলের এত হিড়িক পড়েছে যা আগে দেখা যায়নি। বিজেপির বরিষ্ঠ নেতা তথাগত রায় এই রঙ বদলের ঘোর বিরোধী। শুরু থেকেই বলে আসছেন তৃণমূল থেকে আসা নেতাদের নিয়ে অত নাচানাচি ভালো নয়। কে শোনে কার কথা! এবার সুযোগ পেতেই বিষ ঝেড়ে দিলেন নিজের দলের ওপর। কিন্তু এটা করতে গিয়ে আরও একটা ভুল নিজের অজান্তেই করে বসলেন না তো! সন্দিহান রাজনৈতিক মহল।


সম্প্রতি নিজের ট্যুইটে তথাগত পরিস্কার লিখেছেন, “তৃণমূলের নেতাদের অতিরিক্ত গুরুত্ব দেওয়াতেই ভরাডুবি। দলের পুরোনো নেতাদের গুরুত্ব না দেওয়াটা ঠিক হয়নি”। এটা বলার পরই তিনি নিজের সমর্থনের সুর টেনেছেন অনুপম হাজরার দিকে। আর এখানেই উঠছে প্রশ্ন। কী প্রশ্ন? খুব সোজা। একটু খুলে বললেই পরিস্কার হয়ে যাবে।


বিজেপির হারার কারণগুলো ব্যাখ্যা করতে গিয়ে তৃণমূল ছেড়ে বিজেপিতে আসা অনুপম হাজরাই বলেছেন, “ভোটের আগে তৃণমূল নেতাদের বেশি গুরুত্ব দেওয়া হয়েছিল। সিনেমা জগত থেকে আসা ব্যক্তিদের নিয়ে নাচানাচি হয়েছিল বেশি। আর সেই কারণে দলের পুরোনো নেতাকর্মীরা কোণঠাসা হয়ে পড়ছিলেন। আসলে কৌশল ছিল স্পষ্ট। সেটা তখন বোঝা না গেলেও পরে বোঝা গেছে”।


অনুপম হাজরার এই বক্তব্যের সূত্র ধরেই তথাগত রায় ট্যুইটে লিখেছেন, “বয়সে ছোট এবং অভিজ্ঞতায় সীমিত হলেও অনুপমের বিবৃতি প্রণিধানযোগ্য। এবার বিজেপি এমন লোককে টিকিট দিয়েছে (শিখা মিত্র) যিনি ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছেন। তিনটে নগরীর নটী টিকিট পেয়ে মদনের সাথে জলকেলি করেছে, তারপর হেরে গিয়ে ভ্যানিশ হয়ে গেছে”।


রাজ্য বিজেপির ওপর প্রাজ্ঞ নেতার এই বিক্ষোভ যে অনেকাংশে সঠিক তা মানলেও, অনেকেরই মনে একটা সরল প্রশ্ন উঁকি মারছে। যাঁর বক্তব্য সমর্থন করে তথাগত রায় ‘তৃণমূলের নেতাদের গুরুত্ব দেওয়ার ভুল সিদ্ধান্তের ‘ প্রতিবাদে মুখর হয়েছেন সেই অনুপম হাজরাও তো তৃণমূল থেকেই এসেছিলেন!


তথাগতর বক্তব্য অনুযায়ী ওইসব ‘বিশ্বাসঘাতক, অপরিনামদর্শী” (যা তিনি অন্যত্র বহুবার বলেছেন) লোকেদের ভরসা করাই যদি ভুল হয় তবে দলত্যাগী অনুপম হাজরা এই মূহুর্তে কোন ভূমিকায় অবতীর্ণ হয়েছেন? গেরুয়া শিবিরের অনেকেরই প্রশ্ন, সেই অনুপমকেই সমর্থন করে কী বোঝাতে চাইলেন তথাগত, সেটা আদৌ তিনি নিজে বুঝেছেন কি?
এই বুঝি কাঁটা দিয়ে কাঁটা তোলা বলে! তবে এক্ষেত্রে কে সেটা করলেন তথাগত নাকি অনুপম — সেটাই সংশয়।