VoiceBharat News IMG 20211217 223912

সিঙ্গুরে কৃষকদের দাবিদাওয়া নিয়ে বিজেপির ধর্না। দাবি না মিটলে প্রয়োজনে নবান্ন অভিযানের ডাক দিলেন সুকান্ত মজুমদার। এই অভিযানকে ‘শীতকালে ঘুরতে যাবে’ বলে হেলায় উড়িয়ে দিলেন কুনাল ঘোষ। তারই মধ্যে গেরুয়া শিবিরের অস্বস্তি বাড়ালেন বিজেপিরই নেতা রবীন্দ্রনাথ ভট্টাচার্য।

VoiceBharat News Singur BJP 1


প্রসঙ্গত, সিঙ্গুরে কৃষকদের বেশকিছু দাবিদাওয়া নিয়ে ১৪, ১৫ ও ১৬ ডিসেম্বর ধর্না অবস্থানে বসেছিল বিজেপি। দেশের বিভিন্ন রাজ্যের মতো কৃষকদের বিনামূল্যে বিদ্যুত পরিষেবা, বিনামূল্যে সার ও বীজ প্রদান, আত্মহত্যাকারী কৃষক পরিবারগুলিকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ সহ বেশ কয়েকদফা দাবিতে ধর্নার ডাক দিয়েছিল রাজ্যের বিজেপি নেতৃত্ব।

বিজেপির ধর্না অবস্থানের তৃতীয় দিনে সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী, অগ্নিমিত্রা পাল প্রমুখ উপস্থিত থাকলেও ছিলেননা এলাকার সাংসদ লকেট চট্টোপাধ্যায়। কেন তাঁকে জানানো হলনা! এই নিয়ে ধর্না চলাকালীনই দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন একনিষ্ঠ বিজেপি নেত্রী লকেট। তারই মধ্যে কৃষক ধর্না নিয়ে অস্বস্তিকর মন্তব্য করে বসলেন সিঙ্গুরের পরাজিত বিজেপি প্রার্থী রবীন্দ্রনাথ ভট্টাচার্য। উল্লেখ্য, তিনিও ধর্নায় উপস্থিত হননি। কারণ হিসেবে জানান এই ধর্নার কর্মসূচি তাঁর অজানা ছিল। তিনি প্রকাশ্যেই বলেছেন, “এইসব লোক দেখানো কৃষক আন্দোলন করে কোনও লাভ হবেনা।”

VoiceBharat News 61b87db0e1abe west bengal bjp start dharna at singur for farmer issues
এদিকে ধর্না কর্মসূচির তৃতীয় দিনে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার সভায় ঘোষণা করেন, “কৃষকদের দাবি পূরণ না করলে নবান্নে পদযাত্রা হবে। কিষান মার্চ হবে ১৪ তলা পর্যন্ত।”

VoiceBharat News IMG 20211217 223428
বিজেপি নেতৃত্বের এই নবান্ন অভিযানের ঘোষণাকে কার্যত উড়িয়ে দিয়েছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুনাল ঘোষ। তিনি ব্যঙ্গের সুরে মন্তব্য করেন,” যাবে। শীতকালে নবান্নে ঘুরতে যাবে। উঁচু থেকে দেখতে ভালো লাগে।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com