VoiceBharat News 1633831446 med1

তবে কি মনে মনে হার স্বীকার করেই নিচ্ছে বিজেপি? মেনেই নিচ্ছে, তৃণমূল কংগ্রেসের বিপুল পরাক্রমশালী দল থাকতে বাংলায় চট করে ঠাঁই মেলা মুশ্কিল! নাহলে বিজেপি পরিচালিত ক্লাবের দূর্গাপূজোয় তৃণমূল সরকারের মহিমা প্রচার কেন?


ঠিকই পড়েছেন। ঘটনাটা অসম্ভব মনে হলেও দিনের আলোর মতোই সত্যি। পূজো হচ্ছে এগরায়। আর সেখানেই তৃণমূল সরকারের জনকল্যাণমূলক প্রকল্পকে শৈল্পিক ধারায় মেলে ধরেছেন মন্ডপ শিল্পীরা। এগরার ‘ইউনাইটেড ফ্রেন্ডস ক্লাবের’ পূজো থিমে দেখা গেল এমনটাই। ক্লাবের সেক্রেটারি জয়ন্ত সাহু একজন বিজেপি নেতা, তাই ঘটনাটাকে অভাবনীয় মনে করাই স্বাভাবিক।

VoiceBharat News IMG 20211010 212446

দর্শনার্থীরা এই মন্ডপে দুর্গা মা এবং তাঁর ছেলেমেয়েদের সরকারি প্রকল্পে সক্রিয় ভূমিকায় দেখে রীতিমতো চমকে যাবেন। দুর্গা মায়ের পিছনে সার দেওয়া  চাল গমের বস্তা। দশহাতের আটটিতে অস্ত্রশস্ত্র থাকলেও দুটো হাতে তিনি ‘খাদ্য সাথীর’ চাল ও গম বিতরণ করছেন। ‘কৃষক বন্ধু’দের চেক বিলি করছেন গনেশ! কার্তিক রয়েছেন হেলথ ক্যাম্পে,  করোনার প্রতিষেধক দিতে ব্যস্ত তিনি। লক্ষী তো  ‘লক্ষীর ভান্ডার’ এর দায়িত্বেই থাকবেন, রয়েছেন তাই। সরস্বতীর দায়িত্বে ‘সর্ব শিক্ষা মিশন’, ছাত্রছাত্রীদের বই, খাতা নিজে হাতে তুলে দিচ্ছেন তিনি। আর চমকপ্রদ এই গোটা থিম পরিকল্পনা এক বিজেপি নেতার! ভাবাই যায়না।


আসলে তৃণমূল থেকেই দলছুট জয়ন্ত সাহু বিজেপিতে যোগ দিয়েছিলেন। শুভেন্দু অধিকারীর ঘনিষ্ঠ হওয়ায় তাঁরই পিছু পিছু এসে ঢুকেছিলেন বিজেপিতে।  সম্প্রতি উপনির্বাচনের পর হাওয়া বদলাতে শুরু করেছে। অনেকেই বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরছেন। এগরার বিজেপী কর্মী জয়ন্ত সাহুর পূজোয় কি তারই আগাম পূর্বাভাস? তবে কি এবার ফেরার দলে তিনিও? প্রশ্নটা উঠে গেছে স্বাভাবিক ভাবেই।

জয়ন্ত অবশ্য ভাঙেননি। তাঁর বক্তব্য, “আমরা সবাই এ রাজ্যের মানুষ। সংবিধান অনুযায়ী সবারই রাজ্যসরকারী প্রকল্প পাওয়ার অধিকার রয়েছে। সেই ভাবনা থেকেই প্রতিমা সজ্জায় প্রকল্পের অনুকরণ করা হয়েছে। এর সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই”।


তবে জয়ন্ত সাহু যতই রাজনীতির সম্বন্ধ নেই বলে নিরপেক্ষ থাকার চেষ্টা করুন, তৃণমূলই যে তাঁর পিছুটান, মুখে না প্রকাশ করলেও বিজেপি মহল সেটাই মনে করছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com