VoiceBharat News images 91 1

‘ভোট পরবর্তী হিংসার’ ঘটনায় অভিযুক্ত ১ তৃণমূল কর্মীকে গ্রেপ্তার করল সিবিআই। ধৃতের ওপর ছিল বিজেপি কর্মী ধর্ম মন্ডলকে খুনের অভিযোগ। অপরাধীকে আজ কৃষ্ণনগর জেলা দায়রা আদালতে তোলা হয়।

VoiceBharat News images 88 2


চাপড়া থানার হৃদয়পুর গ্রামের বাসিন্দা ছিলেন বিজেপি কর্মী ধর্ম মন্ডল। ভোট পরবর্তী অশান্তির জেরেই তিনি খুন হয়েছিলেন বলে বিজেপি শিবিরের দাবি। গোপন সূত্র মারফত খবর পেয়ে অভিযুক্ত তৃণমূল কর্মী গণেশ মন্ডলকে গ্রেপ্তার করে সিবিআই। আজ তাকে কৃষ্ণনগর জেলা দায়রা আদালতে তোলা হলে ধৃত অভিযুক্তকে ৫ দিনের হেপাজতে রাখতে চেয়েছে সিবিআই। যদিও বিচারক ৪ দিন হেপাজতে রাখার নির্দেশ দেন।


ভোট পরবর্তী হিংসার ঘটনায় সিবিআই তদন্তে ধরপাকড় অব্যাহত। ওদিকে ঠিক তার বিপরীতে ‘ভোটপরবর্তী হিংসার’ মামলায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

VoiceBharat News 350882 supreme court


২রা মে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর তৃণমূলের বিরুদ্ধে একাধিক হিংসাত্মক ঘটনার অভিযোগ তুলেছিল বিজেপি। কর্মী সমর্থকদের মারধোর, ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া থেকে শুরু করে খুনের অভিযোগ পর্যন্ত তুলেছে বিজেপি শিবির। যদিও বিজেপির করা সমস্ত অভিযোগ অস্বীকার করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, নির্বাচন প্রক্রিয়া থেকে শাসকদল জেতার পর শপথগ্রহণ পর্যন্ত সুষ্ঠু আইনশৃঙ্খলা বজায় ছিল।

VoiceBharat News images 90 1

মানবাধিকার কমিশনের হস্তক্ষেপে শেষমেশ হাইকোর্টে মামলা হলে বিচারপতি সিবিআই তদন্তের নির্দেশ দেন। রাজ্য সরকার সিবিআই তদন্তের বিরোধিতা করে এবং হাইকোর্টের রায় অস্বীকার করে সুপ্রিম কোর্টে যায়।

VoiceBharat News images 89 1


সুপ্রিম কোর্টে ওই মামলার শেষ শুনানি হয়েছিল ৪ অক্টোবর। ওই দিন কেন্দ্রের পক্ষ থেকে কোনো প্রতিনিধি উপস্থিত না থাকায় বিচারপতি নাগেশ্বর রাও ২২ অক্টোবর পরবর্তী তারিখ দেন। অর্থাৎ আজই ছিল শুনানির দিন।

কিন্তু এই তারিখটি সুপ্রিম কোর্টের ‘মিসলেনিয়াস ডে’ হওয়ার ফলে মামলা স্থগিত হয়ে যায়। কার্যত স্থগিত হয়ে যাওয়া এই মামলায় গতি ফেরাতে রাজ্য সরকারি আইনজীবী কপিল সিব্বল অনুরোধ পূর্বক একটি অন্তত ডেটের আর্জি জানান। সেই অনুরোধের মান্যতা দিয়েই ১৬ নভেম্বর পরবর্তী শুনানির দিন ঘোষণা করল সুপ্রিম কোর্ট।


মামলা চলা সত্ত্বেও পাশাপাশি সিবিআইয়ের তদন্ত অব্যাহতই রয়েছে। নদীয়ার অভিযুক্ত তৃণমূল কর্মী গ্রেপ্তারের ঘটনা বিজেপির ‘ভোট পরবর্তী হিংসার ‘ অভিযোগকেই আরও একবার উস্কে দিয়ে গেল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com