images (58) (15)

বছর দুই আগে ২০১৯ সালের মহালয়ার দিন তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন বিধাননগরের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্ত।২০২১ সালে মহালয়ার দিন আবারও তৃণমূলএ যোগ দিলেন।তিনি। বৃহস্পতিবার বিধানসভায় গিয়ে তৃণমূলের মহাসচিব মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও ফিরহাদ হাকিমের  উপস্থিতিতে তৃণমূলে ফিরলেন সব‍্যসাচী।

 বিজেপিতে থাকাকালীন সব্যসাচীর বিরুদ্ধে দলের বিরোধী কাজ কর্ম ও মন্তব্যের অভিযোগ উঠছিল।এ বছর ও দুর্গাপুজো নিয়ে প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে তাঁর মনোমালিন‍্য হয়।২০২১ পুজো হবে কি না তা নিয়ে বিজেপির সংশয়  থাকায় সব্যসাচী সংবাদমাধ্যমকে জানান আগের বছর  ভোট থাকার কারণে পূজো হয়েছিল।২০২১ ভোট নেই তাই পুজো না ও হতে পারে।

এ কথার সূত্র টেনেই দিলীপ ঘোষ বলেন নিয়ম মেনেই পুজো হওয়া উচিত। ভোটের কারণে পুজো হওয়া ঠিক কথা নয়।যাঁরা পূজো করেছিলেন তাঁদের  নিয়ম ও সতর্কতা মেনে পূজো করা উচিত। বুধবার লখিমপুর খেরির ঘটনা নিয়ে  দিলীপ ঘোষের র সঙ্গে তাঁর মতপার্থক্য প্রকাশ্যে এসেছে। সব্যসাচী তৃণমূল-সহ বিরোধীদের লাখিমপুরে যেতে না দেওয়ার বিরুদ্ধে ও প্রতিবাদে সরব হয়েছেন।এই বক্তব‍্যের পরই দিলীপের সঙ্গে মনোমালিন‍্য চরমে ওঠে।

মঙ্গলবার দিলীপ ঘোষ যোগী আদিত্যনাথের সরকারের পদক্ষেপকে সমর্থন করে আরও বলেন ১৪৪ ধারা জারি করে সরকার সঠিক কাজ করেছে।একথার পরিপ্রেক্ষিতে বুধবার সব্যসাচী জবাব দেন গণতান্ত্রিক দেশে  আন্দোলনকে দমিয়ে দেওয়া যেতে পারে না,এটা নিয়ম বিরুদ্ধ।বুধবার সব্যসাচী ওই বক্তব‍্যের পরই সব্যসাচীর তৃণমূলে ফেরার জল্পনা স্পষ্ঠ হয়।   মুকুল রায়ের সঙ্গেই বিজেপিতে যাওয়া  সব্যসাচীর।মুকুল রায়।তৃণমূলে ফিরেছেন তার জন সব‍্যসাচীরও তৃণমূলে প্রত‍্যাব‍র্তন বলে মনে করছেন রাজনৈতিক মহল।  

কয়েকটি দিন যাবত সব্যসাচীর  তৃণমূলে ফেরার জল্পনা জোরালো হয়েছিল।আজ দুপুরেই  তা স্পষ্ট হয়ে যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান সব্যসাচীকে দলে ফিরিয়ে নেওয়ার কথা।এদিন বিধানসভায় বিধায়ক পদে শপথ নিতে আসার  আগেই তিনি বলেন,আজই সব‍্যসাচীকে তৃণমূলে যোগ দেওয়ার অনুমতি দিয়েছেন।এর  ঘণ্টাখানেকের মধ্যেই সব্যসাচী বিধানসভায় এসে দুপুর তিনটে নাগাদ তৃণমূলে যোগ দেয়।