আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

বেতন বাকি থাকলেও পড়ুয়াকে বিতাড়িত করতে পারবে না বেসরকারি স্কুল , রায় কলকাতা হাইকোর্টের

Current India Features Health

বেসরকারি স্কুলের বেতন বিতর্কে স্পষ্ট নির্দেশ কলকাতা হাইকোর্টের। শুক্রবার আদালত বলে , বেতন বাকি থাকলেও পড়ুয়াকে বিতাড়িত করতে পারবে না বেসরকারি স্কুল।

বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এ দিন জানায়, ‘বেতন নিয়ে বিতর্ক থাকলেও বেসরকারি স্কুল থেকে বিতাড়িত করা যাবে না পড়ুয়াকে।

প্রতিটি ছাত্র-ছাত্রীকে পরীক্ষায় বসার সুযোগ দিতে হবে যাতে ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় ক্ষতি না হয়।

এর আগে বেসরকারি স্কুলের বেতন কমায় হাইকোর্ট। দু’ভাগে মিটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয় অভিভাবকদের। এ দিন নতুন নির্দেশে হাইকোর্ট বলে , যে বেতন নিয়ে বিতর্ক রয়েছে, তা আগামী ২৫ অক্টোবরের মধ্যে স্কুলকে মিটিয়ে দিতে হবে। মামলার নিষ্পত্তি না হওয়া অব্দি স্কুল ওই টাকা পৃথক ভাবে জমা রাখবে।

আগামী ৩ ডিসেম্বর হবে মামলার পরবর্তী শুনানি হবে । নির্ধারিত সময়ের মধ্যে কোন পড়ুয়া কত টাকা দিলো , তার তালিকা রাখবে স্কুলগুলো।

করোনাভাইরাস এবং লকডাউনের কারণে বহু পড়ুয়ার বেতন বাকি বেসরকারি স্কুলে। বিশেষ করে অনলাইনে ক্লাস সত্ত্বেও আগের মতো টিউশন ফি এবং স্কুল বাস ভাড়া নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে অভিভাবকরা ।

সেই মামলার শুনানিতে এ দিন হাইকোর্ট জানায়, কোনো অভিভাবক যদি বেতন দিতে না পারে তাহলে পড়ুয়ার পড়াশোনায় ক্ষতি না হওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে স্কুল কর্তৃপক্ষকে। যদি কোনো স্কুলের বিরুদ্ধে এ নিয়ে অভিযোগ ওঠে, যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে উচ্চ আদালত।