আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

taliban

ভারতের সাথে কূটনীতিক সম্পর্ক রাখতে চায় তালিবান! এই প্রস্তাবে কি রাজি ভারত?

Features International Politics

ভারতের সাথে কূটনীতিক সম্পর্ক রাখতে চান তালিবান, এই প্রস্তাব টি তালিবানের তরফ থেকে পৌছানো হয় ভারত কে। প্রস্তাব টি দেন তালিবানের নেতা শের মহম্মদ আব্বাস স্ট্যানিকজাই। তবে এই প্রস্তাব কি ভারত মেনে নিতে রাজি হবে! প্রশ্ন মানুষের মনে। এর আগেও তালিবানের তৃতীয় লিড নেতা শের মহম্মদ আব্বাস স্ট্যানিকজাই কে ভারতের বিরোধিতা করতে দেখা গেছে বহুবার। এর মধ্যে ভারতের সাথে তাদের কূটনীতিক সম্পর্ক কে বজায় রাখার প্রস্তাব টি খানিক টা হলেও সন্দেহ পূর্ণ মনে হয়।

তবে কয়েকদিন আগেই তালিবানের দখলে যাওয়া কাবুল থেকে প্রায় ২০০ জন ভারতীয় দের ফিরিয়ে আনেন ভারত সরকার। আপাতত তালিবানের সাথে কোনো রকমের কূটনীতিক সম্পর্ক রাখতে রাজি নয় ভারত। তবে তালিবানদের পাঠানো এই প্রস্তাব কে মিথ্যা বলেই মনে করেন ভারত। কিন্তু তালিবান রা প্রস্তাব দেন ভারত আফগানিস্তানে নিজের শুরু করা প্রকল্প গুলি সম্পূর্ণ করতে পারে এবং তালিবানের নেতা শের মহম্মদ আব্বাস স্ট্যানিকজাই দাবি করেন ভারতের কূটনীতিকেরা কাবুলে নিরাপদ থাকবেন। তালিবান আফগানিস্তানে করা এই প্রকল্প গুলির জন্য প্রশংসা করেন ভারতের, কিন্তু এই সবের মধ্যে ভারতের সাথে আফগানিস্তানের বাণিজ্য সমস্ত সীমান্ত বন্ধ করে দেয় তালিবান।

এর সাথে তালিবান আরও দাবি করেন লস্কর বা জইশ জঙ্গিদের কোনো উপস্তিথি নেই কাবুলে, তবে শুধু মাত্র মুখের কথায় বিশ্বাস করা যাবেনা বলে জানায় ভারত, এই আবেন্দন মিথ্যা প্রমান হতে পারে বলে সন্দেহ ভারত সরকারের। তবে ভারতের সাথে আফগানিস্তানের বন্ধুত পূর্ণ সম্পর্ক অনেক টাই পুরনো সাথে বানিজ্যক সম্পর্ক টিও। আফগানিস্তানে চা, চিনি, ওষুধ এবং ট্রান্সমিটার টাওয়ার রপ্তানি করে ভারত এবং আমাদানি হয় ড্রাই ফ্রুট সহ কিছু মশলা আমদানি হয় ভারতে।

আপাতত তালিবানের যা কোনো রকম প্রস্তাব মানতে নারাজ ভারত, পরবর্তি তে ভারত আর আফগানিস্তানের সম্পর্ক কেমন থাকবে তা এখন ঠিক ভাবে বোঝা কঠিন।