VoiceBharat News a1 2112120851

প্রকৃতি তার অভ্যন্তরে কত যে বিস্ময় লুকিয়ে রেখেছে, ভাবলে আশ্চর্য হতে হয়! সম্প্রতি তেমনই এক আশ্চর্য প্রাণীর সন্ধান পেলেন বিজ্ঞানীরা, সেটাও সমুদ্রের ২০০০ ফুট গভীরে, যে প্রাণীকে দেখলে প্রথমেই অন্য গ্রহের প্রাণী বলে মনে হবে!

VoiceBharat News IMG 20211215 230024


আমরা সকলেই জানি পৃথিবার তিনভাগ জল ও একভাগ স্থল। তাই বিজ্ঞানীদের মতে, স্থলচর জীব হিসেবে যাদের আমরা খালি চোখে চিনি তাদের থেকেও বেশি অজানা অদেখা জীব লুকিয়ে রয়েছে সমুদ্রের অতল গভীরে।

ডুবুরিরা নিত্যদিনই জলের তলায় বিভিন্ন বৈচিত্র্য খুঁজে চলেছেন। তেমনভাবেই এই অদ্ভুত দর্শন প্রাণীটির দেখা মিলেছিল। বাদামি বর্ণের শরীর, কাচের মতো স্বচ্ছ মাথা আর ঘূর্ণায়মান দুটো উজ্জ্বল চোখ! কোথা থেকে এল এই অচেনা প্রাণী? তবে কি সে প্রাণী এ গ্রহের কেউ নয়?

VoiceBharat News IMG 20211215 235019
ক্যালিফোর্নিয়ার মন্টারে উপসাগরে বিজ্ঞানী রেচেল কার্সনের নেতৃত্বে সম্প্রতি এক অভিযান চালিয়েছিলেন ডুবুরিরা। সেখানেই দেখা মিলল এই অদ্ভুত প্রাণীর, যাকে এলিয়েনের মতো দেখতে হলেও, আসলে সেটি একটি মাছ। বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন এই মাছটির নাম বেরেলি। সন্ধানে জানা যায়, এর আগে ১৯৩৯ সালে একবার এই মাছটিকে দেখা গিয়েছিল। এতবছর পর মন্টারে উপসাগরে আবার তার দেখা পেলেন বিজ্ঞানীরা। শুধু যে দেখতে অদ্ভুত তাই নয়, বেরেলি মাছ একটি বিশেষ গুণসম্পন্ন যা অন্য কোনও প্রাণীর আছে বলে জানা নেই।

VoiceBharat News 1749280891

এই মাছ তার স্বচ্ছ মাথার উজ্জ্বল চোখদুটি ১৮০ ডিগ্রী পর্যন্ত ঘোরাতে পারে! অর্থাৎ, জলতলে শিকার খোঁজার সময় একটা বিশেষ অবস্থান থেকে একটুও ওদিক না গিয়ে সে অনায়াসে চারপাশ দেখে নিতে পারে।
সত্যিই, দুনিয়ায় বিস্ময়ের কোনও শেষ নেই।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com