VoiceBharat News IMG 20211114 192206

২দিন আগেই ফোনে মেয়েকে জন্মদিনের শুভেচ্ছা বার্তা জানিয়েছেন বাবা; কথা ছিল উপহার নিয়ে শীঘ্রই ফিরবেন। ফেরা হলনা আর। তার আগেই জঙ্গিদের গুলিতে শহীদ হলেন বাংলার জওয়ান শ্যামল দাস।

VoiceBharat News jawan


মণিপুরে শনিবার সকালে অতর্কিত জঙ্গি হামলায় সাতজন সেনা অধিনায়ক প্রাণ হারিয়েছেন। ঘটনার কঠোর নিন্দা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জঙ্গিদের কড়া হুমকি দিয়েছেন। বিচারের আশা রেখে প্রতীক্ষায় বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তা জ্ঞাপন করে দুজনই বার্তা দিয়েছেন — শহীদের রক্ত বিফল হতে দেওয়া যাবেনা কিছুতেই! দোষীদের শাস্তি চাইছেন মুর্শিদাবাদের শহীদ শ্যামল দাসের শোকসন্তপ্ত পরিবার। ওই জঙ্গি হামলাতেই প্রাণ দিয়েছেন বাংলার এই জওয়ান।

VoiceBharat News terroristss


মুর্শিদাবাদ জেলার খড়গ্রাম ব্লকের কীর্তিপুর গ্রাম পঞ্চায়েতের নগর গ্রামে শহীদ শ্যামল দাসের বাড়ি। কাল রাতে সেখানে খবর পৌঁছতেই কান্নার রোল ওঠে। শোকের ছায়া গোটা গ্রামকেই আচ্ছন্ন করেছে।
স্বামীর ছবি আর ২ দিন আগের ফোনে পাওয়া কন্ঠস্বর আগলে বসে রয়েছেন শহীদের স্ত্রী রূপা দাস। মেয়ের জন্মদিনে কত কথাই না বলেছেন! ছোট মেয়েটা এখনও সজল চোখে বাবার ফেরার প্রতীক্ষায়! বাবা যে ফেরবার কথা দিয়েছিল…।

VoiceBharat News west bengal news 1 16368727753x2 1

শেষবার পূজোর আগে ছুটিতে এসেছিলেন শ্যামল। সেসব কথাই মনে পড়ছে এখন। পঞ্চমীর দিন বিদায় নিয়ে যাবার আগে বলে গেছিলেন নবান্ন উৎসবে গ্রামে ফিরবেন। সেসব কথাই মনে পড়ছে শহীদ শ্যামল দাসের মা-র। বাবা ধীরেন দাস মানসিক ভাবে খুবই শক্ত প্রকৃতির। তিনি সংবাদ মাধ্যমে জানান, “আমরা খুবই দুঃস্থ পরিবারের। আমার দুই ছেলে। ছোট ছেলে কিছুদিন আগে মারা গেছে। বড় ছেলে ২০০৯ সালে যোগ দিল অসম রাইফেলস-এ”।


এই বড় ছেলেই শ্যামল। যাঁর মৃত্যুর খবরে বুক ভেঙে গেলেও শির উঁচু করে তাঁর বাবা বলছেন, “জঙ্গিদের হাতে এবার সবকিছু শেষ হয়ে গেল। তবে ছেলের এই মৃত্যুতে আমি শোকাহত নই। কারণ আমি মনে করি আমার ছেলে শহীদ হয়েছে। আর শহীদের প্রাণ সকলের উর্দ্ধে। জঙ্গিরা কাপুরুষ”।


ধীরেন দাস জানিয়েছেন তাঁর বড় ছেলে সবসময়ই স্বপ্ন দেখত বড় মানুষ হবার। একাধিকবার সম্মুখ সমরেও তাঁর লক্ষ্য ভেঙে পড়েনি। সেই বড় মানুষ হতে চাওয়া বীর শ্যামলের চলে যাওয়া প্রাণ আঁকড়ে পিতা ধীরেন দাস আবেদন জানিয়েছেন, “সরকারকে অনুরোধ করছি, যেন ওদের খুঁজে বের করে ফাঁসিতে ঝোলানো হয়”।


সপরিবার শহীদ শ্যামল দাসকে তাঁদের স্মৃতিতে আজীবন বাঁচিয়ে রাখতে চান। যুদ্ধক্ষেত্রই যে বাঙালি ছেলেটির কর্মভূমি ছিল।

VoiceBharat News 8688b01f63c5

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com