আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

মদ খাওয়ার উপকারী গুনগুলো জানেন কি ? জানলে চমকে যাবেন

Current India Features Health

মদ এর ভিতর থাকে অ্যালকোহল আর এই বস্তু যে কতটা ভয়ঙ্কর তা সকলের জানা । তবে আজ আমরা জানবো এর কিছু উপকারী দিক । সুরাপ্রেমীদের জন্য সুখবর বটে । তাই লিভারের উপরে মদের ক্ষতিকর প্রভাব ছাড়াও এইদিক টা নিয়েই আমাদের আলোচনা ।

ভাবার বিষয় , অ্যালকোহল আবার শরীরের কোন উপকারে লাগে । দেখে নিন , অ্যালকোহলের বেশ কয়েকটি উপকারিতা যেগুলো সম্পর্কে আমরা অনেকেই জানি না । বিশেষজ্ঞদের মতে , বিভিন্ন ধরনের অ্যালকোহলের ভিন্ন রকমের গুন রয়েছে । শারীরিক ক্লান্তির সাথে মানসিক অবসাদ কাটাতে যেমন অ্যালকোহল উপকারী তেমনি ব্যথা-বেদনা কমাতে এর ব্যবহার সর্বজনবিদিত । তবে মাত্রা সীমিত না থাকলে আবার অঘটন ঘটতে পারে । জেনে নি কোন ধরণের অ্যালকোহল থেকে কোন উপকার পাওয়া যায় :

১. ব্রান্ডি – অ্যালকোহলের দুনিয়ায় পরিচিত নাম । এই মদ চেহারায় বয়সের ছাপ পড়া আটকায় , দীর্ঘদিন ত্বকের যত্ন ও চেহারার ঔজ্জ্বল্য ধরে রাখতে সাহায্য করে ।

২. শ্যাম্পেন – হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে । নির্দিষ্ট পরিমাণ শ্যাম্পেন খেলে কিন্তু আপনার হৃদযন্ত্র সুষ্ঠ থাকতে পারে বলে জানাচ্ছে গবেষণা ।

৩. রেড ওয়াইন – মানসিক উদ্বেগ সমস্যায় যদি আপনি কাটান তবে তার সুরাহা দিতে পারে কাটাতে রেড ওয়াইন । তাছাড়া খাবার দ্রুত হজম করতে সাহায্য করে এই ব্র্যান্ড ।

৪. রাম – রামের উপকারিতা সবার জানা । এই অ্যালকোহল কম পরিমানে খেলে শরীরের ম্যাজম্যাজ ভাব কিংবা ব্যাথারও উপশম হয় । এছাড়া ঠান্ডা লেগে গলা ব্যাথা করলে বা গলায় সংক্রমণ হলে দ্রুত পান করুন এই অ্যালকোহল ।

৫. বিয়ার – একটি গবেষণাপত্রে জানা গেছে , মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে এই ব্র্যান্ড এবং এতে অ্যালকোহলের মাত্রা কম থাকায় এটি বেশ উপকারী হিসেবে ধার্য করা হয় ।

৬. হুইস্কি – শরীরের ওজন কমাতে পারে হুইস্কি । তবে বেশি মাত্রায় খেলে বিপদ ঘটতে পারে ।

৭. ভদকা – সীমিত পরিমানে পান করলে
দাঁতের ব্যাথা কমাতে এই অ্যালকোহল উপকারী ।