কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

মমতাই সবচেয়ে বড় বামপন্থী : বললেন সিপিআইএম সাংসদ ঋতব্রত

Current India Features Politics

আক্ষরিক অর্থেই ২০২৪ এর লোকসভা নির্বাচন আকর্ষণীয় হতে চলেছে। বিজেপির বিরুদ্ধে জোট বাঁধার প্রস্তুতি চলছে সেটা তো সকলেই জানেন। এই জোটে কংগ্রেস থাকছে কি! প্রশ্নের উত্তরে তারা ‘স্পিকটি নট’। নীরবতাকে সম্মতির লক্ষণ ধরে নেওয়া যায়।

তার সঙ্গে কংগ্রেসকে লক্ষ্য করে মমতা যে একতরফা তুলোধোনা করে ধুনেছেন, এটাও কিছুদিন আগে দেখল রাজ্যবাসী। এককিছুর পরেও তৃণমূল উল্লেখ করেছে কংগ্রেসকে বাদ দিয়ে তারা জোট করবেনা। অতএব তারা থাকছেন।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

আর সিপিএম? তাদের ভূমিকা কী হবে? এই নিয়েই ঝড় উঠল রাজনৈতিক আবহাওয়ায়। বাম নেতা ঋতব্রতর একটি বক্তব্যই সে ঝড়ের কারণ। সম্প্রতি তারকেশ্বরের একটি মঞ্চে দাঁড়িয়ে ঋতব্রত প্রকাশ্যে আহ্বান জানালেন,” লাল ঝান্ডাকে বাঁচাতে চাইলে মমতা ব্যানার্জীর হাত শক্ত করুন”।

ঋতব্রতর এই বক্তব্য নিয়ে রাজনৈতিক মহল সরগরম।
কিছুদিন আগেই কংগ্রেসের সাথে বিরোধ প্রসঙ্গে সীতারাম ইয়েচুরি বলেছিলেন, মমতা ব্যানার্জী ডাকলে আমরা ভেবে দেখতে পারি। সিপিএম সাংসদ ঋতব্রত সেটাকেই জনসমক্ষে প্রকাশ করে দিলেন।

বাম সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায় তৃণমূলের শ্রমিক সংগঠনের রাজ্যসভাপতিও বটে।
তারকাশ্বরে তাদেরই আয়োজিত এক জনসভায় ঋতব্রত খোলসা করে দিলেন সব কিছু। বললেন,”২০১৯ এর লোকসভায় অনেক বামপন্থীই বিজেপিকে ভোট দিয়েছিলেন। কিন্তু ২০২১-এ বামপন্থীরা উপলব্ধি করেছেন, বিজেপির মতো ফ্যাসিস্ট শক্তিকে একমাত্র জননেত্রী মমতাই আটকাতে পারেন। মমতাই সবচেয়ে বড় বামপন্থী”।

সিপিএমের সাথে কংগ্রেসের সাম্প্রতিক মনোমালিন্য রয়েছে ঠিকই। তবে মমতার এক ধমকে চুপ করে যাওয়া দেখে অনুমান করা যায় — বিজেপি বিরোধী জোটে তারা থাকতে রাজি।
এদিকে ‘কাস্তেহাতুড়িতারাজোড়াফুল’ এক হওয়ার সম্ভাবনাও ক্রমশ পরিস্কার হচ্ছে। বিজেপি বিরোধী ঐক্যে মমতা ব্যানার্জীই নেতৃত্ব দেবেন তাতে সন্দেহ নেই। রসায়নটা কেমন দাঁড়ায়, সেটাই এখন দেখার অপেক্ষা।