VoiceBharat News IMG 20211211 120208

পশ্চিমবঙ্গের সড়ক ব্যবস্থা দেখে মুগ্ধ বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ২২ ঘন্টা নিজে ড্রাইভ করে শুক্রবার মুর্শিদাবাদ হয়ে কাটোয়ায় এসেছেন তিনি। আর সেই পথেই মমতার উন্নয়ন তাঁর নজর কেড়েছে।

VoiceBharat News 123148Untitled 1


রাজশাহী থেকে সীমান্ত পার হয়ে সড়কপথে গাড়ি চালিয়ে প্রায় ৪০০ কিলোমিটার পথ অতিক্রম করে মুর্শিদাবাদে এসেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। চাঁপাইনবাবগঞ্জের সোনা মসজিদ বন্দর দিয়ে ভারতে আসেন। প্রথমে মুর্শিদাবাদে আত্মীয়ের বাড়ি, তারপর পূর্ব বর্ধমানের কাটোয়ায় এক আত্মীয়ের শ্রাদ্ধ অনুষ্ঠানে যোগ দেন। সঙ্গে ছিলেন তাঁর মা ও বোন। দীর্ঘপথ গাড়ি চালিয়ে এই পথে আসার অভিজ্ঞতায় পশ্চিমবঙ্গের উন্নয়ন ব্যবস্থাকে প্রশংসায় ভরিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘চমৎকার সড়ক, যানজট নেই, দুর্ঘটনাও কম’।

VoiceBharat News dfgre 1639192780959 1639192790349


উন্নত রাস্তাঘাট এবং ট্রাফিক আইন সম্পর্কে প্রশংসার পাশাপাশি বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী একটি অনবদ্য চুক্তির কথা ঘোষণা করে জানান, ‘শীঘ্রই ভারত-বাংলাদেশের মধ্যে পরিবহনের সুবিধার্থে একটি মোটর ভেহিক্যালস চুক্তি হতে চলেছে, যাতে দুই দেশের মানুষ নিজস্ব গাড়িতে  সহজেই যাওয়া আসা করতে পারেন।’
ইতিমধ্যেই এই চুক্তির খসড়া তৈরি হয়ে গেছে বলেও জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি আরো জানান, দুই দেশের ভিসা ব্যবস্থাও আগের থেকে সরল করা হবে। ভারত ও বাংলাদেশের নাগরিকদের দুই দেশে যাতায়াতের জন্য ১৯৬৫ সালের পূর্বেকার অবস্থা ফেরানোর চেষ্টা করা হচ্ছে। এতে দুই দেশ তথা ‘দুই বাংলার’ পরিবহনের আরো উন্নতির পাশাপাশি মানুষজনও যাতায়াতে সুবিধা পাবেন।


উল্লেখ্য, এবারের পশ্চিমবঙ্গ সফরে অনেগুলি অনুষ্ঠানে অংশগ্রহণের পরিকল্পনা দিয়ে এসেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।।  বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে আজই কলকাতার সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে বক্তৃতা দেবেন তিনি। এছাড়াও অনেকগুলো অনুষ্ঠানে অংশ নেওয়ার পরিকল্পনা রয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com