VoiceBharat News IMG 20211022 223628

শুনতে অদ্ভুত লাগলেও মানুষের দেহে শুয়োরের কিডনি কাজ করতে পারে। সকলে জানেন ‘গিনিপিগ’-ই মানুষের গবেষণায় ব্যবহার্য একমাত্র প্রাণী। কিন্তু না, শুধু গিনিপিগ নয়, ‘পিগ’ অর্থাৎ ‘শূকর’ সোজা বাংলায় ‘শুয়োর’ নিয়েও চলছে দীর্ঘকালীন গবেষণা। আর এবার তেমনই এক গবেষণার পরীক্ষায় দুর্দান্ত সাফল্য চিকিৎসা বিজ্ঞানের দুনিয়ায় এক নতুন দরজা খুলে দিল।


‘দ্য সান’-এ প্রকাশিত এক সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা যাচ্ছে নিউইয়র্কের এক মেডিকেল সেন্টারের চিকিৎসকরা মানবদেহে শুয়োরের কিডনি প্রতিস্থাপন করে সফল হয়েছেন। আশ্চর্যজনক ভাবে এই কিডনি মানবশরীরে কাজ করছে!

VoiceBharat News IMG 20211022 223412


NYEU-এর সার্জনদের চিফ ডক্টর মন্টেগোমারি এই কিডনি প্রতিস্থাপন সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন। তাঁর বর্ণনা অনুযায়ী ব্রেন ডেড হওয়া এক রোগীর শরীরে এই পরীক্ষা করা হয়। ব্রেন, কিডনি সহ একাধিক অঙ্গ বিকল অবস্থায় কোমায় থাকলেও রোগীর হার্ট সচল হওয়ায় রোগী জীবিত। ফলে এমনই একটি শরীরকে পরীক্ষার জন্য আদর্শ হিসেবে বেছে নেওয়া হয়। সার্জনরা ওই রোগীর কিডনি বদলে শুয়োরের কিডনি প্রতিস্থাপিত করে ২ থেকে ৩ দিন টানা পর্যবেক্ষণ করে দেখেছেন — কিডনি ভালোভাবে কাজ তো করছেই, বরং ক্রিয়েটিনিন-এর মাত্রা আগের তুলনায় আরও স্বাভাবিক হয়ে উঠেছে! ফলে একটি সুস্থ সবল মানুষের মতোই দেহে কাজ করছে ওই শুয়োরের কিডনি। শুধু কিডনি বদলের আগে একটি বিশেষ কাজ করতে হয়েছে।

VoiceBharat News male kidney anatomy illustration 758313113 5aa15ae80e23d90037526254


মানবদেহে প্রতিস্থাপনের আগে শুয়োরের জিন সংক্রান্ত কিছু পরিবর্তন করে নিলেই সেটা মানবদেহে ব্যবহারের সম্পূর্ণ উপযুক্ত অঙ্গ হয়ে উঠতে পারে। সার্জনরা সেটাই করেছেন। এই আবিষ্কার নিঃসন্দেহে অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে এক চরম আবিষ্কার। বিশেষ করে যেখানে মানব অঙ্গের ঘাটতি, সেখানে কিডনি প্রতিস্থাপনের (Kidney transplant) অভাবে সারা বিশ্বে প্রচুর রোগীর মৃত্যু ঠেকাতে পারে এই নতুন সংস্থাপন। চিকিৎসা বিজ্ঞানীরা এমনটাই মনে করছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com