VoiceBharat News 359527 goatp 1

চেনা দুনিয়ায় আজব কতকিছুই না ঘটে যায়! তার সব খবরের হদিশ হয়তো আমাদের কাছে পৌঁছায়না। তবে এবার প্রকাশ্যেই এক চমকে দেওয়ার মতো ঘটনা ঘটল অসমের কাছাড় জেলার একটি গ্রামে। হয়রান হয়ে গেলেন গ্রামবাসীরা। এমনও কি সম্ভব!

খবর রটে যায়, একটি ছাগল বাচ্চার জন্ম দিয়েছে, যাকে দেখতে হুবহু মানুষেরই মতো! অবিশ্বাস্য এই ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে ভিড় জমে যায়। যার পোষা ছাগল তিনি তো রীতিমতো দেখে হতবাক। আর যারা দেখতে এসেছিলেন, প্রত্যেকেই কিংকর্তব্যবিমূঢ়! একটুও ভুল নেই, সদ্যজাত ছাগলটির মুখ নাক চোখ হুবহু মানুষেরই মতো। চারটে নয়, দুটো পা। শুধু কানদুটোই ছাগলের মতো। লোমের বদলে মসৃণ সাদা চামড়া!

VoiceBharat News 1640674749 goat


কাছাড় জেলার গঙ্গারামপুর গ্রামের এই আজব ঘটনায় চমকে উঠেছেন সকলে। স্বাভাবিক ভাবেই গ্রামীন সংস্কারবশত এধরনের ঘটনাকে অমঙ্গলসূচক ভেবে আতঙ্কিত হয়েছেন গ্রামবাসীরা। বাচ্চাটিকে মাটিতে পুঁতে কবর দেওয়া হয়েছে। অবশ্য তার আগেই বিরল এই ছাগলশিশুর ছবি সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে যায়।
তবে চিকিৎসা বিজ্ঞানের কাছে এখবর চমকপ্রদ ঘটনা, আবিষ্কারের অজানা দিগন্ত খুলে দেওয়ার মতো কোনও সম্ভাবনা লুকিয়ে রাখতেই পারে!

ভ্রূণের অবস্থানগত বিভেদ বা জিনগত কারণে একাধিক অঙ্গবিশিষ্ট প্রাণী বা দুই মাথাওয়ালা মানুষ জন্মাবার মতো ঘটনাও ঘটেছে। গঙ্গারামপুরের এই ছাগলের মানুষাকৃতি নিয়ে জন্মকেও সেই দৃষ্টিভঙ্গিতেই দেখছেন বিজ্ঞানীরা। অপরিপুষ্ট হওয়ায় ছাগলশিশুটি মৃত অবস্থায় ভূমিষ্ঠ হয়েছে। তার ফলে বাচ্চাটিকে নিয়ে আর কোনও পরীক্ষা নিরীক্ষা সম্ভব নয়। তবে মা ছাগলটিকে নিয়ে গবেষকরা অবশ্যই পরীক্ষা চালাতে চান ।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com