আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

death

মারা গেলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী শোকের ছায়ায় বিজেপি!

Current India Features Politics

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন একদা ; সামলেছেন রাজ্যপালের দায়িত্ব আবার বাবরি মসজিদের সময়কার এক বিতর্কিত মুখ : নাম তাঁর কল্যাণ সিং । দীর্ঘ রাজনৈতিক জীবনে করে চলেছেন অসংখ্য কীর্তি । এবার সেই কেরিয়ারেরই ঘটলো ইতি । ৮৯ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী । 


দীর্ঘদিন ধরে ভুগছিলেন কিডনির অসুখে । বিগত ৪ ঠা জুলাই ভর্তি হন সঞ্জয় গান্ধী পোস্ট গ্রাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স তে । প্রথম দিকে কল্যাণজি কিছুটা ঠিক হলেও পরে অবস্থা খুব শোচনীয় হয়ে পড়ে । এরপরই তাঁর জন্য তৈরী হয় বিশিষ্ট ডাক্তারদের নিয়ে মেডিক্যাল বোর্ড সঙ্গে ডায়ালিসিস ও চলতে থাকে একধারে । এর মাঝে অমিত শাহ থেকে রাজনাথ সিং এর মতো ব্যাক্তিত্বরা দেখা করে যায় তাঁর সঙ্গে । কিন্তু হঠাৎ ই শুক্রবার তাঁর অবস্থার আচমকা অবনতি ঘটে যার পর উত্তরপ্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দেখাও করে যান । কিন্তু শেষরক্ষা হলোনা । শনিবার রাতে প্রাণ ত্যাগ করেন কল্যাণ সিং । 


RSS কর্মী হিসেবে পরিচিত কল্যাণ সিং তাঁর রাজনীতির শুরু করেছিলেন তারুণ্যের সঙ্গে । ১৯৬৭ সালে প্রথমবার বিধায়ক হন তিনি । এরপর থেকে সবমিলিয়ে ১০ বার বিধায়কের পদ সামলেছেন তিনি । ১৯৯১ সালে ফ্রন্ট লাইনে আসেন তিনি ; নিজেকে প্রতিষ্ঠিত করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে যদিও তা বেশিদিন টেকেনি । বাবরি মসজিদের ঝামেলার পর তিনি নিজের অবস্থানে কায়েম থাকেন যে মসজিদের উপর কোনো আক্রমণ ঘটেনি যদিও এরপর তিনি পদত্যাগ ও করেন । মাঝপথে বিজেপি ছেড়ে দিলেও তা বেশিদিন স্থায়ী হয়নি । আবার দলে যোগ দিয়ে ২০০৯ সালে সাংসদ নির্বাচিত হন এবং ৫ বছর পর রাজস্থানের রাজ্যপালেরও দায়িত্ব সামলেছিলেন তিনি । 
রাজনীতিতে সফল কল্যাণ সিং এর প্রয়ানে শোক জ্ঞাপন করেছেন সবাই এবং রাজনীতিতে এক অপূরণীয় ক্ষতি তা বলতে হয় ।