VoiceBharat News 1635904174 antonio modi

জুলাই মাসেই বলেছিলেন, “আমরা নিমন্ত্রণ করলেই করোনার তৃতীয় ঢেউ আসবে। যেভাবে পর্যটকরা পর্যটন স্থলে, মার্কেটে বিনা মাস্কে ঘুরে বেড়াচ্ছেন তা ঠিক নয়”। আর এবার নিজেই মাস্কছাড়া জাতিসংঘের মহাসচিবকে আলিঙ্গন করতে গিয়ে সমালোচনার মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

VoiceBharat News 11111 samakal 6180d71d42b42 1


গ্লাসগোয় রাষ্ট্রসংঘ আয়োজিত জলবায়ু সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী ২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার ঘোষণা করে বাহবা পেয়েছেন। গন্ডগোল বাধল মহাসচিবকে আলিঙ্গন করতে গিয়েই! আলিঙ্গন দোষের কিছু নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেকোনও সভায় গিয়েই সুধীজনদের আলিঙ্গন করেই সম্ভাষণ জানান।

কথা হল কোভিড কালে যখন তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে পুরোমাত্রায়, সেখানে সোশ্যাল ডিসট্যান্স ভুলে আন্তর্জাতিক সম্মেলনে জনে জনে ডেকে একের পর এক আলিঙ্গনে জড়ানোটা অস্বস্তিকর শুধু নয়, ভয়ংকরই বটে! আর তার প্রতিক্রিয়াও ধরা পড়ে গেছে, যে কারণে বিশ্বমানের ট্রোলিং-এর শিকার হচ্ছেন মোদীজি।


রোমের জি-২০ সম্মেলন দিয়ে মোদীজির গণ আলিঙ্গনের সূচনা, এরপর ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসকে আলিঙ্গন, বিশ্ববাসীর নজর এড়ালেও এড়াতে পারেনি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের ক্যামেরা এবং চোখ। সৌজন্য বোধেই সকলে হয়তো চুপ ছিলেন। কিন্তু গ্লাসগোয় বিশ্ব জলবায়ু সম্মেলনে যা ঘটল, তাতে সরাসরি প্রশ্নের মুখে পড়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

এদিন মুখে মাস্ক ছাড়াই জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে আলিঙ্গন করতে উদ্যত হন নরেন্দ্র মোদী, যাতে রীতিমতো অস্বস্তি প্রকাশ করেছেন মহাসচিব এবং সেই ছবি ক্যামেরায় ধরাও পড়ে গেছে।

VoiceBharat News IMG 20211104 183112 1

এক ব্রিটিশ সংবাদ মাধ্যম এই ছবি লক্ষ্য করে তাদের শিরোনামে লিখেই ফেললেন, “উষ্ণতা বাড়ছে!অস্বস্তিকর মূহুর্ত তৈরি হল যখন প্রধানমন্ত্রী মোদী গুতেরেসকে নিবিড় ভাবে আলিঙ্গন করতে গেলেন”। এছাড়াও বিস্তর সমালোচনা হচ্ছে মোদী-গুতেরেসেরের ঘনিষ্ঠ আলিঙ্গনের অস্বস্তিকর মূহুর্ত নিয়ে।


উল্লেখ্য, কিছুদিন আগেই কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর উপদেশের প্রত্যুত্তরে কুনাল ঘোষ বলেছিলেন, “২০২০ সালের গোড়ায় ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে মাতামাতি করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনার বিপদটাই চেপে গেছিলেন “। আর এবার প্রকাশ্যেই মাস্ক ছাড়া মহাসচিবকে আলিঙ্গন করতে গিয়ে সেই আশংকাই আরেকবার উস্কে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com