VoiceBharat News IMG 20211206 214908

মুখে চিউয়িং গাম চিবোনোর অভ্যেস অনেকেরই রয়েছে। এই অভ্যেসের যে কিছু সুফল আছে তা আগে থেকেই জানা ছিল, মুখের পেশি সঞ্চালনের ক্ষেত্রে তো বটেই , এমনকি ব্যাকটিরিয়া রোধের ক্ষেত্রেও চিউয়িংগামে থাকা বাই কার্বনেট ও ক্যালসিয়াম অনেকটাই উপকারী। তবে চিউয়িং গাম যে করোনা ভাইরাস সংক্রমণও রুখে দিতে পারে, এমনটা ভাবতে পারাই কঠিন। কিন্তু বিজ্ঞানীরা বলছেন হ্যাঁ তা সম্ভব, তবে বিশেষ একটি উপায়ে।

VoiceBharat News 1638686943 chewing gum pixabay 1638343417186 1


সম্প্রতি আন্তর্জাতিক পত্রিকা ‘মলিকিউলার থেরাপি’তে একটি উল্লেখযোগ্য গবেষণা পত্র প্রকাশিত হয়েছে। আর তাতেই গবেষকরা জানাচ্ছেন ওই বিশেষ উপায়ে তৈরি চিউয়িং গামের কথা। এই চিউয়িং গাম সাধারণ চিউয়িং গামের থেকে একটু আলাদা। এই চিউয়িং গামে থাকছে একটি বিশেষ উপাদান — ‘এসিই ২ রিসেপ্টর প্রোটিন’ ।


উল্লেখ্য, এই উদ্ভিজ প্রোটিন ক্ষতিকারক ‘সার্স কোভ ২ কে’ বিনষ্ট করে। গবেষকরা দেখেছেন করোনা আক্রান্ত রোগীদের মুখের লালারসে থাকে এই ক্ষতিকারক ‘সার্স কোভ ২।’


গবেষকরা তাই আশ্চর্য উপায়ে এই বিশেষ চিউয়িংগাম প্রস্তুত করেছেন , যাতে প্রচুর পরিমাণে উদ্ভিদজাত প্রোটিন ‘এসিই টু রিসেপটর প্রোটিন’ মেশানো হয়েছে। সেই চিউয়িং গাম করোনা সংক্রমিত রোগীদের লালারসে মিশিয়ে পর্যবেক্ষণ করে দেখা গেছে তা লালারসে থাকা ‘সার্স কোভ’ ২ বিনষ্ট করে ফেলতে সক্ষম হয়েছে।
সাধারণ ভাবে, ৫ মিলিগ্রামের একটি চিউয়িং গাম চিবোনোর মাধ্যমে লালারসেই ‘সার্স কোভ ২’ রুখে দেওয়া সম্ভব।

VoiceBharat News images 2021 12 06T214656.584


এপর্যন্ত পরীক্ষা নিরীক্ষায় গবেষকরা এটা নিশ্চিতভাবে বলেছেন কোভিডের সবকটি ভ্যারিয়ান্টের ক্ষেত্রেই এই প্রতিরোধক চিউয়িংগাম কার্যকরী। তবে একেবারে সাম্প্রতিক ভ্যারিয়ান্ট ওমিক্রনকে তা বিনষ্ট করতে পারে কিনা সেটার জন্য আরো পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন আছে বলেই গবেষকরা মতামত দিয়েছেন।


তবে সদ্য আবিষ্কৃত এই বিশেষ চিউয়িং গাম নিঃসন্দেহে চমকপ্রদ। যা শরীরে ছড়িয়ে পড়ার আগে মুখেই করোনা ভাইরাসকে আটকে দিয়ে ধ্বংস করতে পারে। আর কথাতেই তো আছে– ‘Prevention is better than cure’.

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com