VoiceBharat News IMG 20211122 214636

প্রত্যহ মেট্রোযাত্রীদের জন্য আবার টোকেন ফিরিয়ে আনতে চলেছে মেট্রোরেল। সোমবারই মেট্রোরেল কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে লিখেছে, “আগামী ২৫ নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার থেকে উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম মেট্রোয় টোকেন ব্যবস্থা ফিরে আসছে। আগে যেমনভাবে স্টেশনে টোকেন দেওয়া হত তেমনভাবেই টোকেন দেওয়া হবে”।

VoiceBharat News images 2021 11 22T222641.563


করোনার প্রকোপ শুরু হওয়ার পর ২০২০ সালের ২৩ মার্চ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত মেট্রো চলাচল সম্পূর্ণই বন্ধ করে দেওয়া হয়। এরপর ১৪ সেপ্টেম্বর থেকে মেট্রোরেল চালু হলেও সাধারণ যাত্রীদের জন্য মিলছিলনা টোকেন। শুধুমাত্র স্মার্টকার্ড ব্যবহারের মাধ্যমেই যাত্রীরা যাতায়াত করছিলেন। ফলত ভিড়ও ছিল আয়ত্তের মধ্যে।


এখনও সম্পূর্ণ কাটেনি কোভিডের ভয়। টোকেন চালু হলে সাধারণ নিত্যযাত্রীদের ভিড় যে আরো বাড়বে অনেকেই এমনটা মনে করছেন। মেট্রোয় সফরকালীন যাত্রীদের মাস্ক, স্যানিটাইজার ব্যবহার তো আবশ্যক থাকছেই; পাশাপাশি সাধারণভাবে টোকেন চালু করলেও, স্মার্টকার্ড ব্যবহারের দিকেই জোর দিচ্ছেন মেট্রোরেল কর্তৃপক্ষ। যদিও আগামী ২৫ নভেম্বর থেকে আগের মতোই টোকেন ও স্মার্টকার্ড দুটি পরিষেবাই চালু হচ্ছে।

VoiceBharat News IMG 20211122 214551


উল্লেখ্য, কোভিডকালীন ভিড়ের ঝুঁকি এড়াতে দুটি গুরুত্বপূর্ণ সুবিধার ব্যবস্থাও রাখছে মেট্রোরেল কর্তৃপক্ষ। স্মার্টকার্ড ব্যবহারকারী যাত্রীরা কার্ডের নির্ধারিত মূল্যের ওপর ১০ শতাংশ বাড়তি পাবেন। আর টোকেন নেওয়ার জন্য কাউন্টারের পাশাপাশি স্মার্টকার্ড রিচার্জের মেশিন থেকেও টোকেন সংগ্রহ করা যাবে বলেই জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

VoiceBharat News IMG 20211122 214455 1


এর ফলে অন্যান্য পরিবহনের মতোই মেট্রোরেলেও স্বাভাবিক ছন্দ ফিরে আসতে চলেছে। তবে করোনার বিপদ এড়াতে নিত্যযাত্রীদের নিজস্ব সুরক্ষার দিকটা অনেকটাই নিজেদের বহন করে চলতে হবে; মাস্ক স্যানিটাইজেশন সহ প্রতিরক্ষা বলয় সঙ্গে নিয়েই রোজকার যাত্রায় সামিল হোন মেট্রোযাত্রীরা, এই সহযোগিতাই একে অপরের ক্ষেত্রে কাম্য।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com