VoiceBharat News images 2021 10 28T001713.329

একাধিকবার গবেষণার পর চিকিৎসা বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে, আজকের দিনে ভয়ঙ্কর পরিস্থিতিতে শরীর বাঁচাতে বেদানার কোনও বিকল্প হতেই পারে না।বেদানার ভিতরে থাকা ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং আরও নানাবিধ শক্তিশালী উপাদান দেহে প্রবেশ করা মাত্র প্রতিটি কোষ, শিরা এবং উপশিরাকে, ক্ষমতাকেও বাড়িয়ে তোলে ।
আসুন জেনে নেওয়া যাক সেগুলোগুলি সম্পর্কে

VoiceBharat News images 2021 10 28T001812.241

ব্রেন ডিজিজ থেকে দূরে থাকা সম্ভব হয় বেদানার গুনে।
বেদানায় উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ব্রেন পাওয়ার বৃদ্ধি করে। বিশেষত ব্রেন সেলের ক্ষমতা এতটা বেড়ে যায় যে অ্যালঝাইমার্সের মতো মস্তিষ্কঘটিত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে না ।
ভিটামিনের ঘাটতি দূর হয়–

VoiceBharat News images 2021 10 28T001727.509


বেদানায় – ভিটামিন সি, ই, কে, পটাসিয়াম থাকে তাই দীর্ঘ দিন যদি সুস্থভাবে বাঁচতে সাহায্য করে।নানাবিধ পেটের রোগের প্রকোপ কমে বেদনা খেলে।

বেদানার ভিতরে থাকা একাধিক উপকারি উপাদান গুলি স্টমাকের কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে সঙ্গে হজম ক্ষমতা বৃদ্ধি করে ।বেদানার পাতা দিয়ে বানানো চা খাওয়া ও উপকারি বেশ।

অ্যানিমিয়ার মতো রোগ কমতে সাহায্য করে বেদানা
আমাদের দেশে প্রতি বছর বাড়ছে অ্যানিমিয়ার প্রকোপ। এমন পরিস্থিতিতে বেদানা খাওয়ারও প্রয়োজন বেড়েছে অনেক মাত্রায়।এই ফলটির শরীরে রয়েছে প্রচুর মাত্রায় আয়রন, যা লোহিত রক্ত কণিকার উৎপাদন বাড়িয়ে দিয়ে রক্তাল্পতার মতো সমস্যা দূর করতে পারে।চুল পড়ার হার কমে–

VoiceBharat News images 2021 10 28T001802.982

প্রতিদিন বেদানার রস খাওয়া শুরু করুন। দেখবেন হেয়ার ফলের মাত্রা ও অনেক কমে গেছে।রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে

নিয়মিত কাঁচা বেদানা খেলে ব্লাড ভেসেলে সৃষ্টি হওয়া প্রদাহ কমতে শুরু করে। সেই সঙ্গে সারা শরীরে রক্তের প্রবাহ এতটা বেড়ে যায় যে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে।ক্যান্সারের মতো মারণ রোগের হাত থেকেও বাঁচা যায়।