IMG_20211128_123747

এই নিয়ে দ্বিতীয় বার গান বাঁধলেন সমাজবাদী পার্টির অখিলেশ যাদব। এবারের লক্ষ্য ২০২২ এর বিধানভা নির্বাচনে যোগী আদিত্যনাথ সরকার তথা বিজেপির অপসারণ। সেই উদ্দেশ্যেই বাংলার তৃণমূলের ‘খেলা হবে’ শ্লোগান অনুকরণে অখিলেশের নতুন গান ‘খদেড়া হইবে’।


উত্তরপ্রদেশে ব্যাপক জনপ্রিয় হয়েছে বাংলার শ্লোগান ‘খেলা হবে’। সেই গানের অনুকরণে এর আগেই প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব গান তৈরি করেছিলেন ‘আব ইউপি মে খেলা হই’।


আর এবার আবারো একই থিম অনুসরণে চরম গানটা বেঁধে ফেললেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। এবারের গান ‘খদেড়া হইবে’ অর্থাৎ ‘বিতাড়ণ হবে’। কাকে বিতাড়িত করতে চাইছে সমাজবাদী পার্টি? অবশ্যই যোগী আদিত্যনাথকে!


ভোজপুরী এবং অয়ওধি ভাষার মিশ্রণে নির্মিত অখিলেশের গান। যোগী সরকার বিতাড়ণের পাশাপাশি নতুন করে ক্ষমতায় এলে কী কী উন্নয়ন করবে সমাজবাদী পার্টি, তার উল্লেখও কথায় সুরে বলে দেওয়া রয়েছে।


বাংলার বাইরেও বিপুলভাবে ছড়িয়ে পড়ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয়তা। তার একাধিক দৃষ্টান্ত পাওয়া যাচ্ছে। উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখে তৃণমূলের তরুণ নেতা দেবাংশু ভট্টাচার্য ‘খেলা হবে’ জিঙ্গেলটি তৈরি করেন, সাথে সাথে সেই গানটি ভাইরাল হয়ে যায়। তৃণমূলের ব্যাপক জয়ের পর গানটির জনপ্রিয়তাও দ্বিগুণ হয়ে ছড়িয়ে পড়েছে হাওয়ায় হাওয়ায় । আর সেই হাওয়া সম্প্রতি ঝড় তুলল উত্তরপ্রদেশেও, অখিলেশ যাদবের ‘খদেড়া হইবে’ গানের মাধ্যমে।

পশ্চিমবঙ্গে তৃণমূলের অবস্থান দেখে অনেকে মনে করেন ‘খেলা হবে’ আসলে জেতারই গান। ইউপিতে সমাজবাদী পার্টিও হয়তো সেটাই ভাবছে।
২০২২ এর নির্বাচনে যোগী সরকারের ‘খদেড়া’ কি তাহলে নিশ্চিত! সেটা সময় এলেই দেখা যাবে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com