VoiceBharat News 20210401109L 1617631141531 1617631158301 1

পুজোর পরে রাজ্যের বাকি চার কেন্দ্রের উপনির্বাচন হবে। মঙ্গলবার নির্বাচন কমিশন জানালো , আগামী ৩০ অক্টোবর খড়দহ, শান্তিপুর, দিনহাটা ও গোসাবায় উপনির্বাচন হবে ।

ভোটের ফল ঘোষণা ২ নভেম্বর।
বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে, চার কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়া হবে এবং তার শেষ দিন ৮ অক্টোবর। মনোনয়ন স্ক্রুটিনি করে দেখার শেষ দিন ১১ ই অক্টোবর। মনোনয়ন প্রত্যাহার করতে পারবে ১৬ অক্টোবর পর্যন্ত ।

উপনির্বাচন

নির্বাচনের প্রচারের ক্ষেত্রে কিছু নির্দেশিকা দিয়েছে কমিশন। বদ্ধ জায়গায় সর্বোচ্চ ৩০ শতাংশ বা ২০০ জন নিয়ে প্রচারসভা করা যাবে। খোলা জায়গায় ৫০ শতাংশ বা সর্বোচ্চ ৫০০ জনকে নিয়ে প্রচার করা হবে । তবে তারকা প্রচারক হলে অবশ্য সংখ্যাটা সর্বোচ্চ ১০০০ জন হতে পারে। রাস্তায় সর্বোচ্চ ৫০ জন নিয়ে প্রচার করা যাবে। জাতীয় বা রাজ্যস্তরের স্বীকৃত রাজনৈতিক দল সর্বোচ্চ ২০ জন তারকা প্রচারককে দিয়ে প্রচার করতে পারবে।

নির্বাচন কমিশন আগেইজানিয়েছিল, ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন হবে । কিন্তু বাকি চারটি কেন্দ্রে ভোটের দিন তখন ঘোষণা করেনি কমিশন। অবশেষে ভবানীপুরে ভোটের এক মাস পরে সেই কেন্দ্রগুলিতে নির্বাচনের দিন ঘোষণা হল। ভোটের ফল ঘোষণার আগে করোনায় মারা যান উত্তর ২৪ পরগনার খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিংহ। সেখানে জিতেছিল অবশ্য তৃণমূল। বিধায়ক পদে শপথ নেওয়ার পরে মারা যান দক্ষিণ ২৪ পরগনার গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর। এ ছাড়া বিধানসভায় জিতে সাংসদ পদে থেকে যাবেন বলে কোচবিহারের দিনহাটা ও নদিয়ার শান্তিপুরের বিধায়ক পদ ছাড়েন বিজেপি-র দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার। সেই চার কেন্দ্রে ভোট ৩০ অক্টোবর।