02d42854fc3c7693f5224d4df6184280_original

সরকারি চাকরির ক্ষেত্রে বাংলা ভাষা তথা রাজ্যের আঞ্চলিক ভাষার পাশাপাশি রাজ্যের স্থানীয় কর্মচারীদের অগ্রাধিকার দেওয়ার ব্যাপারে জোর দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।


মালদার প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, “বাংলায় সরাসরি চাকরি পেতে গেলে বাংলা ভাষা জানা অবশ্যই জরুরী।”
একটি রাজ্যে নিযুক্ত সরকারি কর্মচারীর সাথে স্থানীয় সাধারণ মানুষের সাথে জনসংযোগ রক্ষার ক্ষেত্রে বাংলা ভাষার, তথা সেই রাজ্যের মাতৃভাষার গুরুত্ব এদিন বুঝিয়ে দিলেন মমতা।

মালদার সভামঞ্চে তিনি ব্যাখ্যা করে বলেন,”ভিনরাজ্যের কেউ বাংলা না জেনে চাকরি পেলে ভাষাগত সমস্যা হয়।কেউ কোনও সমস্যা নিয়ে বিডিও, এসডিও কিংবা স্থানীয় প্রশাসনের কাছে যাচ্ছে , না পারছে চিঠি পড়তে না পারছে উত্তর দিতে। স্থানীয় ভাষা জানা বাধ্যতামূলক। স্থানীয় ভাষা না জানলে সমস্যার সমাধান করবে কীকরে?”

এই সূত্র ধরেই তিনি সব রাজ্যেই স্থানীয় কর্মচারীদের এবং স্থানীয় ভাষা জানার গুরুত্ব দিয়ে বলেন, “যেখানে যে কারখানা হবে সেখানে স্থানীয়দের কর্মসংস্থানে অগ্রাধিকার। সব রাজ্যের জন্য বলছি, রাজ্যের ছেলেমেয়েদের অগ্রাধিকার দেওয়া উচিত। বাংলা হলে বাংলা , যে ভাষাভাষি হোক না কেন আপত্তি নেই।”


বাস্তব পরিস্থিতির বর্ণনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো বলেন, “অনেকসময়ই স্টেট সার্ভিস কমিশনের পরীক্ষায় ভিনরাজ্যের ছেলেমেয়েরা ভালো নম্বর নিয়ে চাকরিও পেয়ে যান।কিন্তু তাঁরা বাংলা ভাষা জানেননা। ফলে ব্লকে ব্লকে গিয়ে কাজ করতে সমস্যায় পড়েন। বাংলা জানতেই হবে তাদের। না জানলে কাজ করা সম্ভব নয়।”

এবিষয়ে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকেও বিশেষ নজর দিতে নির্দেশ দিলেন তিনি।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com