VoiceBharat News 4

সেপ্টেম্বরে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘোষণা করেন আরো বেশি সংখ্যক মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হবে। আগে শুধু মাত্র ৭৫ শতাংশ নম্বর পাওয়া পড়ুয়াদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের সুবিধা দিত পশ্চিমবঙ্গ সরকার। এখন থেকে ৬০ শতাংশ নম্বর পাওয়া পড়ুয়ারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। এখন থেকে প্রতি মাসে এই বৃত্তি দেবে রাজ্যসরকার।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ‘স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ প্রকল্প শুরু করেন ২০১৬ সালে।

VoiceBharat News 1 1

১৬ নভেম্বর থেকে চালু হয়েছে অনলাইনে আবেদন নেওয়া। যেসব ছাত্র ছাত্রীরা এই বৃত্তির জন্য আবেদন করতে ইচ্ছুক তাদের খুব শীঘ্রই অনলাইন আবেদন পত্র জমা দিতে হবে। দশম, দ্বাদশ এবং স্নাতক স্তরের যে কোনও শাখার পড়ুয়ারা এই সুযোগ পেতে পারেন। মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং এবং বিভিন্ন প্রযুক্তি ও পেশাগত কোর্সের ছাত্রছাত্রীরাও এই বৃত্তি পেতে পারেন।

এমএ-র শিক্ষার্থীদের শেষ পরীক্ষায় পেতে হবে কমপক্ষে ৫৩ শতাংশ নম্বর তাহলে তারাও এই আবেদন করতে পারবেন এছাড়াও এমফিল এবং পিএইচ. ডি জন্য মাসে পাঁচ হাজার ও আট হাজার টাকা পাওয়া যায়।

VoiceBharat News images 92

বৃত্তি পেতে ইচ্ছুকদের নাম রেজিস্ট্রেশন করতে হবে অনলাইনে। এবং সমস্ত প্রক্রিয়া হবে অনলাইনে।এই আবেদন করার সময় জানাতে হবে কোন কোর্সের জন্য বৃত্তি পেতে চান। এই সময়ে দিতে হবে জন্মের শংসাপত্র, শেষ পরীক্ষার অ্যাডমিট, মার্কশিট, আধার কার্ড স্ক্যান করে দিতে হবে।

পারিবারিক আয়ের শংসাপত্র এবং ব্যাঙ্কের যাবতীয় তথ্য এবং আবেদনকারী নতুন যে কোর্সে ভর্তি হয়েছেন তার রসিদ তারপর সরকার ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই বৃত্তির টাকা দেবে ।