আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

রামকৃষ্ণ অশিক্ষিত, রবীন্দ্রনাথও ক্লাস এইট পাশ! দিলীপ ঘোষের মন্তব্যে ফের বিতর্ক

Current India Features Politics

বেফাঁস কথা বলে বহুবারই দলকে অস্বস্তিতে ফেলেছেন। এবার সটান রবীন্দ্রনাথ ও রামকৃষ্ণ প্রসঙ্গ তুলে আলটপকা মন্তব্য করে আবারো বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ।


বঙ্গ বিজেপির হালফিল গরম আবহাওয়ায় প্রায় রোজই তথাগত রায় এবং দিলীপ ঘোষের বাদানুবাদ লেগে আছে। নিজের এক ট্যুইটে দিলীপ ঘোষকে ‘অশিক্ষিত’ বলেই ইঙ্গিত করতে চেয়েছিলেন তথাগত। এরকম ইঙ্গিত তিনি প্রায়শই দিয়ে থাকেন। এবার তার উত্তর দিতে গিয়ে বিস্ফোরক মন্তব্য করে বসলেন দিলীপ ঘোষ। তিনি বলেছেন, “রামকৃষ্ণদেব সবচেয়ে বড় অশিক্ষিত, অথচ তাঁর বাণী নিয়েই সমাজ এগিয়েছে “। এখানেই ক্ষান্ত হননি, রবীন্দ্রনাথের তুলনা টেনে যেটা বলেছেন তা আরও মারাত্মক। বলেন ,”রবীন্দ্রনাথ ঠাকুরও তো বেশিদূর পড়েননি। মাত্র অষ্টম শ্রেণী পর্যন্ত পড়েছেন। এটা ভারতের সংস্কৃতি। যাঁরা দেশকে চিনতে পারেননা এটা তাঁদের দায়”।


উপনির্বাচনে বিজেপির পরাজয়ের পর নিজের দলকে আত্মসমালোচনার পরামর্শ দিয়ে চলেছেন তথাগত রায়। সেই প্রসঙ্গেই দিলীপ ঘোষ তথাগতকে দল ছাড়ার নির্দেশ দিয়েছিলেন। সেটা মাথায় রেখেই সম্প্রতি জয় ব্যানার্জীর দল ছাড়ার উল্লেখ করে সম্প্রতি বলেছেন, “এই ক্রমাগত রক্তক্ষরণ বঙ্গ বিজেপির জন্য ঠিক নয়। দিলীপ ঘোষ আমাকে দল ছাড়ার উপদেশ দিয়েছেন, যদি আমি লজ্জিত হই। আমি তাঁর কথায় গুরুত্ব দিইনা।…এর জবাবে আমি যা বলতে পারি তা দিলীপ ঘোষের বোধগম্য হবেনা। অশিক্ষিত হলে যা হয়। আমি কিছুই বলবনা, কারণ সেটা পন্ডশ্রম হবে”।


এই কথার প্রত্যুত্তর দিতেই দিলীপ ঘোষ নিজের তুলনায় রামকৃষ্ণ ও রবীন্দ্রনাথকে টেনে এনেছেন। তথাগত রায়ও পাল্টা ট্যুইট করে লিখেছেন, “হা ঈশ্বর বাঙালি হিন্দু পরিবারে জন্মে অবতারবরিষ্ঠ রামকৃষ্ণ আর বিশ্বকবি রবীন্দ্রনাথের নামে এ-ও শুনতে হল!”


এ প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছেন, “দিলীপ ঘোষ নিজেই অশিক্ষিত, তাই দলের রাজ্যসভাপতি পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে”।