VoiceBharat News IMG 20211121 121041

এবার কি তবে পরিবারের সুরেই সুর মেলাতে চলেছেন বরুন? নাকি প্রকৃতই কৃষকদের প্রতি সমবেদনা! প্রশ্ন উঠেছে প্রধানমন্ত্রীকে লেখা বরুনের চিঠিকে কেন্দ্র করে।
গান্ধী পরিবারের ছোট তরফের দলছুট বিজেপি নেতা বরুন গান্ধী চিঠি লিখলেন মোদীকে। শুক্রবার বিতর্কিত ৩ কৃষি আইন প্রত্যাহারের পরেই লখিমপুর খেরির ঘটনা নিয়ে সরব হয়েছেন বরুন। ওই নিষ্ঠুর ঘটনায় অভিযুক্ত মন্ত্রীর বিরুদ্ধে কড়া শাস্তির দাবি জানিয়েছেন তিনি।

VoiceBharat News download 14 1036596 1633169871 1

পাশাপাশি আন্দোলন করতে গিয়ে যেসমস্ত কৃষকরা মারা পড়েছিলেন, তাঁদের প্রত্যেক পরিবারপিছু ১ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন বরুন।


নরেন্দ্র মোদীর কৃষি আইন প্রত্যাহার নিয়ে একদিকে যখন উচ্ছ্বসিত কৃষক এবং কৃষি আন্দোলনকারীরা , ঠিক তখনই চাপা পড়ে যাওয়া লখিমপুর খেরিকে মনে করিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন বরুন গান্ধী। তাঁর বক্তব্য, প্রধানমন্ত্রী এই সিদ্ধান্ত অনেক আগে নিলে ৭০০ কৃষককে প্রাণ হারাতে হতনা। ওই নির্মম ঘটনার উল্লেখ করে চিঠিতে বরুন লিখেছেন, “এটা আমাদের গণতন্ত্রের জন্য অতি দুঃখজনক ঘটনা। এই ঘটনায় যে কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার আবেদন জানাচ্ছি”।

VoiceBharat News images 2021 11 21T125015.807 1

বরুনের এই দাবি অনেকের কাছে ন্যায্য মনে হলেও বিজেপি অন্য গন্ধ পাচ্ছে। গুঞ্জন উঠেছে গেরুয়া শিবিরে, দলত্যাগের ইচ্ছা থেকেই বরুনের এই পদক্ষেপ নয় তো!


প্রসঙ্গত, আন্দোলনকারী কৃষকদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর পুত্র আশিষ মিশ্রর বিরুদ্ধে। সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে ঘটনার প্রায় এক সপ্তাহ পর ওই মন্ত্রীপুত্রকে গ্রেপ্তার করা হয়। তখনই মন্ত্রী অজয় মিশ্রকে সরানোর দাবি উঠেছিল কংগ্রেসের পক্ষ থেকে।


কৃষিআইন প্রত্যাহার ঘোষণার পর কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও প্রধানমন্ত্রীকে একটি খোলা চিঠি লিখেছেন। এছাড়াও সংবাদ মাধ্যমে একরকমভাবেই সরব হয়েছেন লখিমপুর নিয়ে। তিনি বলেন, “সরকার বিশেষ কোনো অভিযুক্তকে বাঁচানোর চেষ্টা করছে। লখিমপুরের কৃষক পরিবারগুলো ন্যায় চাইছে। কাল আপনি (মোদীজি) বলেছেন, মন থেকে ক্ষমা চেয়ে কৃষি আইন প্রত্যাহার করছেন এবং কৃষকদের পাশে আছেন। তাহলে লখিমপুর খেরির ঘটনায় নিহত কৃষকদের ন্যায় দেওয়াও আপনার মুখ্য উদ্দেশ্য হওয়া উচিত”।

VoiceBharat News priyankagandhi pti 1633340790


এদিন বিজেপি নেতা বরুন গান্ধীও লখিমপুর নিয়ে প্রায় একই সুরে সুর মেলালেন। গেরুয়া শিবিরের অনেকেই ব্যাপারটায় দুয়ে দুয়ে চার করতে চাইছেন। একাংশের মাথায় বরুনের দলত্যাগ নিয়েও সম্ভাবনা উঁকি দিয়ে যাচ্ছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com