আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

লেখার ভুলে জয় রাম হয়ে গেলেন ‘যাও রাম’ : ট্যুইট ঘিরে মুখ্যমন্ত্রীর বিড়ম্বনা

Current India Features Politics

ছাপার ভুল নিয়ে একাধিক বিড়ম্বনার কথা আমরা জানি। সোশ্যাল মিডিয়ার দেয়াল লিখনের কল্যানে তার সাথে যোগ হয়েছে লেখার ভুল। কিন্তু একটি ভুল শব্দ ভুল জায়গায় প্রয়োগ হলে তা যে কি সাংঘাতিক হতে পারে জয়রাম ঠাকুরই তার প্রমাণ।

সম্প্রতি হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরকে নিয়ে সোশ্যাল  মিডিয়ায় একদফা মশকরা হয়ে গেল, তার কারণটাই– লেখার ভুল। একটি মাত্র শব্দের ভুলে অনেকটাই হেনস্থা হতে হয়েছে মুখ্যমন্ত্রীকে।


হিমাচল প্রদেশেরই জনসংযোগ মাধ্যমের দফতরের ট্যুইটে জয় রামের বদলে লেখা হয় ‘যাও রাম ঠাকুর ‘। আর সেই নিয়েই হাসি ঠাট্টা শুরু হয়ে যায় নেটপাড়ায়। ব্যাপারটার ফলে হালকা মজা থেকে রাজনৈতিক রোষানলেরও কারণ হতে পারতো। কেননা,  সাধারণ নেটনাগরিকই শুধু নয়,  হিমাচল প্রদেশের রাজ্য কংগ্রেস সভাপতি  কুলদীপ রাঠোরও আলোচনার তালে তাল মেলান।


কুলদীপ বলেন,”উনি যখন চলেই যাচ্ছেন, তখন আর যাও রাম লিখতে আপত্তি কোথায়?”


বিজেপি বিরোধীদের এমন মনে করার প্রচ্ছন্ন কারণ অবশ্য আছে। জয়রাম ঠাকুরের মন্ত্রীত্বের মেয়াদ শেষ হয়ে এসেছে, এবার বিদায় নেবার পালা, এমন ধারণা নিয়ে কানাঘুষো একটা চলছিলই। তাতেই ইন্ধন যোগালো জন সংযোগ দফতরের এই ভুল ‘লিখন’।
এটাকেই হাতিয়ার করে বিজেপি বিরোধীরা বোঝাতে চান – জয়রামের যে যাওয়ার সময় আসন্ন এটা তারই ইঙ্গিত।

জয়রাম ঠাকুর দিল্লী যাচ্ছিলেন হিমাচলের রাজ্য হওয়ার ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে রাষ্ট্রপতি ও কেন্দ্রীয় মন্ত্রীদের আমন্ত্রণ জানাতে। কাকতালীয় ভাবে এই ‘যাওয়া’-কেই ট্যুইটের ভুল টাইপো ‘যাও রাম ‘ এর সাথে গুলিয়ে ফেলা অথবা গুলিয়ে দেওয়া হয়েছে।


তারপর যদিও বিজেপি নেতৃত্ব প্রকাশ্যেই স্বীকার করে জানিয়েছেন — জয় রাম কোথাও যাচ্ছেন না, এটা সম্পূর্ণ লেখার ভুল।