covid vaccine

করোনা মহামারির মাঝে কিছুটা হলেও স্বস্তির খবর । কেন্দ্র থেকে আসতে চলেছে ভ্যাকসিনের প্রচুর ডোজ আর তাও শুধুমাত্র শিক্ষকদের জন্যই বরাদ্দ । ফলে স্বভাবতই , মনের মধ্যে কিছুটা হলেও যে চিন্তার বোঝ নেমেছে তা অনস্বীকার্য । 

VoiceBharat News india 2


সামনেই ৫ ই সেপ্টেম্বর ; সর্বপল্লী রাধাকৃষ্ণন এর জন্মবার্ষিকী উপলক্ষে সারা ভারত জুড়ে পালিত হয় শিক্ষক দিবস । আর এবারে সেই শিক্ষক দিবসের পূর্বে সরকারের ভাবনায় যেটা প্রাধান্যের বিষয় তা হলো সকল শিক্ষক-শিক্ষিকাদের করোনার ডোজ প্রদান । সরকারের কথায় , শিক্ষকরা মানবসমাজের  শিক্ষা এবং মানসিক অঙ্গনে উন্নতির পথপ্রদর্শক যাঁরা এই অতিমারির পরিস্থিতিতেও সকল বাঁধা পেরিয়ে শিক্ষাদানের আলো বিচ্ছুরিত করে চলেছেন  ফলে তাঁদের সবার আগে টিকা দেওয়া দরকার । সেই কাজটি সফল ভাবে করার জন্য সকল ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্র ও রাজ্যের শাসকদল । 

VoiceBharat News covid vaccine 1 1


আমরা জানি , করোনার দ্বিতীয় ঢেউ এখন অনেকটাই কমের পথে এবং সকল রাজ্যই ধীরে ধীরে বিধি-নিষেধ কমানো শুরু করেছে এবং নতুন সংযোজন হিসেবে স্কুল-কলেজ পুনরায় চালু করার সিন্ধান্ত নিয়েছে একাধিক রাজ্য । তাই , শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সাথে সাথেই যাতে করোনার সংক্রমণ না বৃদ্ধি পায় বিশেষত ছোটো বাচ্চাদের দের যেখানে করোনার তৃতীয় ঢেউয়ের পূর্বে সতর্ক থাকতে বলা হয়েছে তাই সরকার কোনোরকম রিস্ক নিতে রাজি নয় । বৈঠকে স্থির হয়েছে , সমস্ত শিক্ষক-শিক্ষিকা শুধু নয় বরং সকল শিক্ষাকর্মীদের ও ভ্যাকসিনের আওতায় আনা হবে । এতে , সংক্রমণের হার যে ছড়াবে না সে বিষয়ে মত জানিয়েছেন বিশিষ্টজনেরা । 

আমাদের বাংলায় এখনো স্কুল-কলেজ চালু না হলেও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী জানিয়েছেন , সবকিছু ঠিক থাকলে পুজোর ছুটি কাটিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যেতে পারে । তাই , পুজোর পূর্বে প্রস্তুতি হিসেবে বিদ্যালয় গুলি সানিটাইজ করা যেমন শুরু হয়েছে তেমনি খুব দ্রুত যে সকল শিক্ষকদের করোনার ডোজ দিয়ে তাঁদের সুরক্ষিত করার ভাবনা রয়েছে তা জানিয়েছে সরকার ।