কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

শিশুদের শরীরে ফাইজারের টিকা করোনা প্রতিরোধে ৯০.৭ শতাংশ কার্যকরী

Current India Features Health

ফাইজারের টিকা শিশুদের উপরও ৯০ শতাংশের বেশী কার্যকর।টিকা প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে ৫ থেকে১১ বছর বয়সি শিশুদের শরীরে প্রতিষেধক প্রয়োগে এই ফলাফল পাওয়া গিয়েছে।শিশুদের শরীরে এই টিকা প্রয়োগের অনুমোদন চেয়ে ইতিমধ্যেই আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর কাছে আবেদন করা হয়েছে। আগামী মঙ্গলবার এফডিএ এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।মোট দু’হাজার ২৫০ জন শিশুর উপর ফাইজারের প্রতিষেধক প্রয়োগ করে পরীক্ষা চালানো হয়েছে। তিন সপ্তাহ পর তাদের দ্বিতীয় টিকা দেওয়া হয়েছে। তার সাত দিন পর দেখা গিয়েছে, ফাইজারের প্রতিষেধক তাদের শরীরে ৯০.৭ শতাংশ কার্যকরী। কোভিডের উপসর্গ দমনে পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম ওই টিকা।


প্রাপ্তবয়স্কদের শরীরে সাধারণত ৩০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়ে থাকে। শিশুদের শরীরে মাত্র ১০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়েছে।
আমেরিকায় অতিমারি-পর্বে কোভিডে ৫ থেকে ১১ বয়সি মোট ১৫৮ জন শিশুর মৃত্যু হয়েছে।গত অগস্ট মাস থেকেই ডেল্টা হানায় বিধ্বস্ত আমেরিকা।বিশেষেজ্ঞ মহল মনে করছেন এই অতিমারি আবহে ফাইজারের টিকার এই রিপোর্ট আশাব্যঞ্জক হবে।
১৬ বছর ও তদূর্ধ্ব বয়সীদের জন্য গত অগাস্টে এফডিএর পূর্ণ অনুমতিসহ ফাইজার/বায়োএনটেকের টিকা এর মধ্যে অন্তত ১২ বছর বয়সীদের জন্য জরুরি ব্যবহারের অনুমতি পেয়েছে।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304


যুক্তরাষ্ট্রে প্রায় ১৯ কোটি মানুষ সম্পূর্ণ টিকার আওতায় এসেছে, যার ১২ থেকে ১৭ বছর বয়সী এক কোটি ১০ লাখ মানুষ ফাইজারের টিকা পেয়েছে।
বেশিরভাগ রাজ্য টিকা দেওয়া শুরুর আগে প্রয়োগ পদ্ধতি নিয়ে সিডিসি সুপারিশের অপেক্ষায় থাকে।