কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

সপ্তাহে মাত্র চারদিন কাজ ! চাকরিজীবীদের জন্য সুখবর

Current India Features Technology

সপ্তাহে কাজ মাত্র চারদিন । বাকি তিনদিন হলো ছুটি। ভারতীয় আইটি সেক্টরে সম্প্রতি এই নয়া নিয়ম শুরু হয়েছে। শুধু IT নয় , নতুন এই নিয়ম তাক লাগিয়েছে গোটা দেশের বিভিন্ন কর্মচারী মহলে ।

বিভিন্ন কোম্পানির তরফে এই নয়া নিয়মকে ইতিমধ্যে মান্যতা দেওয়া শুরু হয়েছে।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

উদাহরণস্বরূপ , বিশিষ্ট সাইবার সিকিওরিটি ( Cyber Security) কোম্পানি TAC Security । বহুমাস ধরে এই কোম্পানি শুক্রবার নিজেদের কাজকর্ম বন্ধ করে রাখে। শুধু TAC Security- ই নয়, অন্য বিভিন্ন কোম্পানিও যে এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে তা অনস্বীকার্য ।

কিন্তু কেন নেওয়া হলো এই নয়া পদক্ষেপ? উত্তর হলো কর্মচারীদের সার্বিক উন্নতির কথা । কর্মচারীদের উত্‍পাদনশীলতা বৃদ্ধির তাগিদকে মাথায় রেখেই নয়া এই চিন্তাভাবনা করছে IT কোম্পানিগুলি। এছাড়া চাকরি ও জীবনের যাতে ঠিক ভারসাম্য যাতে বজায় থাকে সেই দিকটি তারা দেখছে। যার ফল হিসেবে কাজের দিন কমিয়ে আনতে চলেছে তারা।

IT জগতে আভ্যন্তরীণ একটি সার্ভেতে জানান হয়েছে , ৮০% কর্মচারী সপ্তাহের নির্দিষ্ট চারটে দিন অতিরিক্ত সময়ে কাজ করতে আগ্রহী। তাঁরা মনে করছেন সপ্তাহের চারদিন অতিরিক্ত কাজ করে বাকি তিনটি দিন Weekend কাটানো বেশিদিন কাজের চেয়ে তাঁদের পক্ষে ভালো । ঠিক সেই কারণে IT দুনিয়ায় কাজের এই পদ্ধতি নিয়ে ভাবনাচিন্তা করার সুযোগ হয়েছে।

TAC Security অবশ্য ইতিমধ্যে নয়া এই নিয়ম লাগু করতে শুরু করেছে। কর্মচারীদের মধ্যে উত্‍পাদনশীলতা বাড়িয়ে তুলতে এই নয়া নিয়মের নাম দিয়েছে ‘Future Of Work’।

সপ্তাহে কাজ করতে হবে মাত্র চারদিন! নয়া শ্রমবিধির আওতায় শীঘ্র এমন একটি বিকল্প প্রদান করবে কেন্দ্র। তবে তা বাধ্যতামূলক নয়। সপ্তাহে পাঁচদিন বা ছদিন কাজের সুযোগ দেওয়া হবে। তবে মোট সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজ করতে হবে ।