আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

সাইক্লোন ‘গুলাব’ পুনর্জন্ম নিয়ে ‘শাহিন’ নাম নিয়ে সাগরে উপস্থিত ! দুয়ারে দুর্যোগ

Current India Features Nature

সাইক্লোন গুলাব ইতিমধ্যে অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানা, ওড়িশায় তাণ্ডব চালিয়ে আরব সাগরের দিকে চলে গেছে । বঙ্গোপসাগরে ফুঁসে ওঠা এই সাইক্লোনের নতুন আশ্রয়স্থল এখন আরব সাগর। এবার সেখান থেকে এই সাইক্লোন নতুন চেহারা নিতে চলেছে বলে জানিয়েছে আইএমডি । আবহাওয়া দফতরের খবর , এবার সাইক্লোন গুলাব ফের পুর্নজন্ম নিয়ে সাইক্লোন ‘শাহিন’ নাম নিয়ে সাগরে এসে উপস্থিত ।

উত্‍সবের মরশুমের আগে তাণ্ডব এখনই শেষ হচ্ছে না ! সাইক্লোন গুলাবের প্রভাব শেষ হতে না হতে এবার আরব সাগরের বুকে হাজির আরও এক ঘূর্ণিঝড়। আবহাওয়া দফতরের তরফে সতর্কতা জারি করা হয়েছে, আর ২৪ ঘণ্টার মধ্যে আরব সাগরে আসছে সাইক্লোন ‘শাহিন’। জানা গেছে, উত্তর পূর্ব আরব সাগর ও তার সংলগ্ন এলাকায় এই ঝড় প্রভাব দেখাতে শুরু করবে। ৩০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত চলবে ।

আবহাওয়া দফতর আগে জানিয়েছিল , সাইক্লোন গুলাব ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রভাব দেখাবে এবং সেই গুলাবের পুর্নজন্ম হিসবে বিবেচিত ‘সাইক্লোন শাহিন’ আরব সাগরের পাড়ে অবস্থিত রাজ্যগুলিতে ৩০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত প্রভাব দেখাবে বলে মনে করা হচ্ছে।

জানা গেছে , আপাতত আরব সাগরে শেষ ২৪ ঘণ্টায় এই ঝড় আরো গতি বাড়াতে পারে। আরব সাগরে ৯৬ থেকে ১২০ কিলোমিটারের গতিতে চলবে বলে মনে করা হচ্ছে। এর আগে সাইক্লোন গুলাব নিজের শক্তি হারিয়ে উত্তর তেলাঙ্গানা ও তার সংলগ্ন দক্ষিণ ছত্তিশগড় ও বিদর্ভের ওপর দিয়ে গিয়ে ভয়ঙ্কর রূপ নেয় ।

এদিকে জানা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি গভীর নিম্নচাপ আসছে আরব সাগরে। একথা জানিয়েছে আবহাওয়া দফতর। পরবর্তীকালে সেটি ওমানের দিকে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে এই পরিস্থিতিতে মহারাষ্ট্র, কঙ্কন, মধ্যপ্রদেশে প্রবল বৃষ্টি হতে পারে। ২০১৮ সালে এমন এক সাইক্লোনের শুরু দেখা যায় । ২০১৮ সালের সেই সময়ে তামিলনাড়ু পুদুচেরি উপকূলে আছড়ে পড়ে । পরবর্তীকালে তা শক্তি হারিয়ে নিম্নচাপের রূপ নেয় ।