VoiceBharat News IMG 20211211 203647

সদ্য প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত সম্পর্কে ফেসবুকে আপত্তিকর মন্তব্য করার অপরাধে গুজরাটের আহমেদাবাদে গ্রেপ্তার হলেন এক ব্যক্তি।

 

VoiceBharat News IMG 20211210 202816

‘ইন্ডিয়ান এক্সপ্রেস’-এ প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে জানা যাচ্ছে শিবাভাই আহির নামে একটি ফেসবুক পেজ থেকে সেনাপ্রধান এবং ভারতীয় সেনাবাহিনী সম্পর্কে অপমানজনক কটুক্তি করেছেন ওই ব্যক্তি। আহমেদাবাদের সাইবার ক্রাইম সেলের তদন্ত বলছে , এই প্রথমবারই নয়, এর আগেও নিজের পোস্টে একাধিকবার হিন্দুধর্ম সম্পর্কে প্ররোচনামূলক অপপ্রচার চালান এই অভিযুক্ত ব্যক্তি।

VoiceBharat News IMG 20211211 203357
ঠিক কী মন্তব্য ওই ব্যক্তি করেছিলেন , তা মাননীয় সেনাপ্রধানের সম্মান রক্ষার্থে পুলিশের তরফে প্রকাশ করা হয়নি। তবে জানা গিয়েছে আমরেলির অধিবাসী ৪৪ বছর বয়েসী ধৃত ব্যক্তির নাম শিবাভাই রাম। ইনি নিজের গ্রামে ২০১০ সাল থেকে চার বছর পঞ্চায়েত উপপ্রধান ছিলেন। পঞ্চায়েত প্রধান হবার উদ্দেশ্যে নিজের প্রভাব খাটিয়ে জনপ্রিয়তা আদায়ের জন্যই নিজের পেজে উস্কানিমূলক পোস্ট করতেন শিবা। এমনকি হিন্দু ধর্মের দেবদেবীদের নিয়েও অপমানজনক কথাবার্তা প্রচার করে বেড়াচ্ছিলেন।

আহমেদাবাদ সাইবার ক্রাইম সেলের পক্ষ থেকে এসিপি (Assistant Commissioner of Police) জে এম যাদব জানিয়েছেন,”দীর্ঘদিন ধরেই এই ব্যক্তি শিবাভাই আহির নামে নিজের একটি পেজ থেকে প্ররোচনামূলক পোস্ট করে চলেছিলেন। যেকারণে এফআইআর রুজু করা হয়েছিল। সাইবার ক্রাইম সংক্রান্ত প্রযুক্তির সাহায্যে এই ব্যক্তিকে আগেই চিহ্নিত করা হয়েছিল। বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিরোধ তৈরির উদ্দেশ্যে বিতর্কিত মন্তব্য এবং পোস্ট করে এই ব্যক্তি ক্ষমতার লোভেই জনপ্রিয়তা বজায় রাখার চেষ্টা করছিলেন। এদিনই হাতেনাতে তিনি ধরা পড়ে যান। ”

‘ইন্ডিয়ান এক্সপ্রেসের’ খবর সূত্র অনুযায়ী, বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করার জন্য ভারতীয় দন্ডবিধির ১৫৩ এ, ইন্ধনমূলক গুজব ছড়ানোর কারণে ৫০৫(১) এবং ধর্মীয় বিশ্বাসকে অবমাননা ও ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে ২৯৫ এ ধারায় এই ব্যক্তির বিরুদ্ধে মামলা করা হয়েছে।

VoiceBharat News IMG 20211210 202055

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com